যে খাবারগুলো গরম করে খাওয়া ক্ষতিকর

Posted on May 11, 2024

স্বাস্থ্য ডেস্ক : প্রযুক্তির যুগে ওভেনে অল্প সময়ের মধ্যেই যেকোনো খাবার গরম করা যায়। এ কারণে লাইফস্টাইলে ব্যাপক পরিবর্তন এসেছে আমাদের। অনেক ক্ষেত্রে হাতে প্রচুর সময় থাকার পরও আমরা আগের খাবার পুনরায় গরম করে খেয়ে থাকি। যা একদমই উচিত নয়। কিছু খাবার গরম করে খাওয়ার ফলে ক্ষতি হয়ে থাকে স্বাস্থ্যের। ভারতীয় একটি সংবাদমাধ্যম এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এবার তাহলে এ ব্যাপারে জেনে নেয়া যাক।

ডিম: প্রোটিনের মূল উৎস বলা হয় ডিমকে। এটি অনেক পরিবারেরই নিয়মিত খাবার। প্রোটিনের উৎস ডিমকে অধিক তাপমাত্রায় পুনরায় গরম করলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়। পুষ্টিগুণ নষ্ট হয়ে টক্সিক হয়ে পড়ে ডিম।

তেল: রান্নার তেল কখনোই পুনরায় ব্যবহার করতে হয় না। পুনরায় ব্যবহার করলে তা বিষাক্ত পদার্থে পরিণত হয়। বিশেষ করে যারা বাসার বাইরে রাস্তার পাশের দোকানের খাবার খেয়ে থাকেন, তাদের সতর্ক হওয়া উচিত। স্বল্প মূল্যে খাবার বিক্রি করার জন্য একই তেল বারবার ব্যবহার করা হয় খোলা দোকানগুলোয়।

আলু: প্রায় সবকিছুর সঙ্গেই আলু ব্যবহার করা হয়। এটি একবার রান্নার পর পুনরায় গরম করলে এর পুষ্টিগুণ হ্রাস পায়। এমনকী রান্নার পর দীর্ঘ সময় রুমের তাপমাত্রাতেও এর পুষ্টিগুণ কমতে থাকে। ফলে আলু পুনরায় গরম করে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ জন্য আলুর তৈরি কোনো খাবার পুনরায় গরম করে খেতে নেই।

ভাত: ভাত হচ্ছে আমাদের প্রধান খাদ্য। মূল খাদ্যও বলা যায়। আর এই খাবারটি পুনরায় গরম করে না খাওয়াই ভালো। তবে প্রয়োজনে ফ্রিজে সংরক্ষণ করে রাখতে পারেন। যদি ফ্রিজে না রাখা হয়, তাহলে সেই ভাত ব্যাকটেরিয়ার জন্য প্রজনন ক্ষেত্র হয়ে উঠতে পারে। ফলে ব্যাকটেরিয়া থেকে যাওয়ার সম্ভাবনা থাকে এবং যা ভাত গরম করলেও থেকে যায়। এতে বদ-হজম থেকে পেটের বিভিন্ন সমস্যা হতে পারে।

মুরগি: ই. কোলি (Escherichia coli) থেকে সালমোনেলা, মুরগি―এসব খাবার হচ্ছে ব্যাকটেরিয়ার প্রজননের জন্য প্রিয় জায়গা। এ জন্য এসব খাবার সঠিকভাবে পর্যাপ্ত তাপে রান্না করতে হয় এবং পরবর্তীতে ভালোভাবে সংরেক্ষণ করতে হয়। শুধু মুরগি নয়, যেকোনো ধরনের মাংস সঠিকভাবে রান্না করা জরুরি। তা না হলে সেই মাংস হতে পারে ব্যাকটেরিয়ার জন্য আশ্রয়স্থল। এটি একবারই পুনরায় গরম করা নিরাপদ। তবে পরবর্তীতে আবার গরম করলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

মাশরুম: সুস্বাদু এই খাবারটি রান্না করার পর গরম থাকা অবস্থায় খাওয়া শেষ করতে হয়। সঠিকভাবে সংরক্ষণের অভাবে এতে বিদ্যমান প্রোটিনের পরিমাণ অল্প সময়ের মধ্যে নষ্ট হয়। তাই রান্নার পর যত দ্রুত সম্ভব খেলে ফেলুন।

পালংশাক: পুষ্টিকর খাবারের তালিকায় প্রথমেই পালংশাক থাকে। যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিন্তু এই উপকারী খাবারই পুনরায় গরম করে খাওয়ার ফলে নানা ক্ষতি হয়ে থাকে। নাইট্রেট সমৃদ্ধ এই শাক পুনরায় করলে নাইট্রাইটে রূপান্তর হয়। যা শরীরের বিভিন্ন জটিলতা সৃষ্টি করতে পারে।

চা : গোটা পৃথিবীতে সম্ভবত সবচেয়ে জনপ্রিয় পানীয় হলো চা। যিনি চা খেতে পছন্দ করেন না তিনিও দিনে একবার এই এটি খান! কেউ কেউ আবার দিনে কয়েক কাপ চা ছাড়া চলতেই পারেন না। একবারে অনেকটা চা তৈরি করে বারবার গরম করে খাওয়ার অভ্যাস থাকে অনেকের। আপনারও এই অভ্যাস রয়েছে কি? থাকলে তা আজই বাদ দিন। কারণ বিশেষজ্ঞরা বলছেন, চা পুনরায় গরম করে খেলে তা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। কারণ চায়ে থাকে ট্যানিক অ্যাসিড। বারবার এই পানীয় গরম করে খেলে লিভার ক্ষতিগ্রস্ত হয়। তাই এটি করবেন না।

আরও পড়ুন:

যে ১০টি লক্ষণে বুঝবেন আপনার ডায়াবেটিস বাড়ছে

তীব্র গরমে ঠান্ডা থাকতে পারেন যেভাবে

গরমে পাকস্থলিকে সতেজ রাখতে অতি প্রয়োজনীয় ৫ খাবার