মুন্নু সিরামিকের তৃতীয় প্রান্তিক প্রকাশ

Posted on April 30, 2024

রাব্বি : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ পয়সা। গত বছর একই সময়ে শেয়ার প্রতি ১৭ পয়সা আয় হয়েছিল।

অন্যদিকে তিন প্রান্তিক (জুলাই ২৩-মার্চ ২৪) মিলিয়ে কোম্পানিটির ৩২ পয়সা আয় হয়েছে। গতবছর একই সময়ে ৭৭ পয়সা আয় হয়েছিল।

গত ৩১ মার্চ ২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৮০ টাকা ৪৯ পয়সা।

সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৭৪ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ১ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ০ টাকা ৭৫ পয়সা।

২০২৩ সালে ইপিএস হয়েছে ২ টাকা ৯১ পয়সা, ২০২২ সালে ১ টাকা ৩ পয়সা, ২০২১ সালে ৯০ পয়সা, ২০২০ সালে ০ টাকা ৫০ পয়সা ও ২০১৯ সালে ২ টাকা ২২ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ৮০ টাকা ২৯ পয়সা, ২০২২ সালে ৮৩ টাকা ১ পয়সা, ২০২১ সালে ৫৭ টাকা ৩৭ পয়সা, ২০২০ সালে ছিল ৫৯ টাকা ৫০ পয়সা ও ২০১৯ সালে ছিল ৬৫ টাকা ৯০ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ৫ শতাংশ নগদ ও ২০১৯ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

৩১-১২-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২৬৫ কোটি ১৭ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ৬১ কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ৩১ কোটি ৭১ লাখ ১০ হাজার টাকা। ডিএসইতে কোম্পানির ও ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য দেওয়া নেই।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ১৯৮৩ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৩৭ কোটি ৭২ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ৭৭ লাখ ২৪ হাজার ৩১৭ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-৩-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৭.৪৩ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১২.৬০ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০ টাকা ১৯ পয়সা এবং বাকি ৪৯.৭৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৭৪.৫০ টাকা থেকে ১২৪.৪০ টাকা। গতকাল শেয়ার সমাপনী দর ছিল ৭৫.০০ টাকা, ওপেনিং দর ছিল ৭৫.১০ টাকা এবং এই রিপোর্ট লেখা পর্যন্ত আজকের দিনে দর উঠানামা হয়েছে ৭৫.১০ টাকা থেকে ৭৭.৮০ টাকার মধ্যে। ১৯৮৩ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানি মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।