এপেক্স ট্যানারির তৃতীয় প্রান্তিক প্রকাশ

Posted on April 29, 2024

রাব্বি : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এপেক্স ট্যানারি লিমিটেড গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

সোমবার (২৯ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৪ পয়সা। গত বছর একই সময়ে শেয়ার প্রতি ১ টাকা ৯২ পয়সা লোকসান হয়েছিল।

অন্যদিকে তিন প্রান্তিক (জুলাই ২৩-মার্চ ২৪) মিলিয়ে কোম্পানিটির ২ টাকা ৪৭ পয়সা লোকসান হয়েছে। গতবছর একই সময়ে ৫ টাকা ৪০ পয়সা লোকসান হয়েছিল।

আলোচিত সময়ের কোম্পানির শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ ছিল মাইনাস ৯৫ পয়সা, যা আগের বছর ৪ টাকা ৪৪ পয়সা ছিল।

গত ৩১ মার্চ ২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫১ টাকা ৪৫ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৫ শতাংশ নগদ, ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ১২ শতাংশ নগদ ও ২০১৯ সালে ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ১৯৮৫ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১৫ কোটি ২৪ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১ কোটি ৫২লাখ ৪০ হাজার টাকা।

৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২৪ কোটি ৪৬ লাখ টাকা। কোম্পানির স্বল্প মেয়াদী লোন ছিল ১৯ কোটি ৪৮ লাখ ৩০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ১টি ৬৪ লাখ ১০ হাজার টাকা। কোম্পানিটির ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য ডিএসইতে দেওয়া নেই।

তথ্য অনুযায়ী, উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩০.৪০ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৭.৫৮ শতাংশ শেয়ার এবং বাকি ৩২.৩ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৮৩.৬০ টাকা থেকে ১২৮.৭০ টাকায়। গতকাল সমাপনী শেয়ার দর ছিল ৮৫.১০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ৮৫.১০ টাকা ,আজকের দিনে দর উঠানামা করেছে ৮৪.১০ টাকা থেকে ৮৫.১০ টাকার এবং শেষ সমাপনী দর ছিল ৮৫.০০ টাকা। ১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এপেক্স ট্যানারি লিমিটেড বর্তমানে বি কেটাগরিতে অবস্থান করছে।