চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড

Posted on April 29, 2024

আহসান আলম, চুয়াডাঙ্গা প্রতিনিধি: ১০ বছর পর আবারও চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ ৪৩ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে। ২০১৪ সালের ২১ মে ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করার পর গত ১০ বছরে আর ৪৩ এর ঘর পার হয়নি। তবে সে রেকর্ড ভেঙে আজ আবার এ জেলায় বিকেল ৩ টায় তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সন্ধ্যা নাগাদ যা আরও বাড়তে পারে। এসময় বাতাসের আর্দ্রতা ছিলো ১৩ শতাংশ।

মাঝে ২৪ এপ্রিল মধ্যরাতে হঠাৎ করে কাল বৈশাখির প্রভাবে ঝড়-বৃষ্টি হলেও তাপমাত্রা কমেনি। বরং দিনে তা বেড়ে ১০ বছরের রেকর্ড ভেঙেছে আজ। যদিও এপ্রিলের শুরু থেকেই প্রথমে ৩৮ থেকে ৪০ ডিগ্রির মাঝামাঝি তাপমাত্রা রেকর্ড হলেও এ মাসের মাঝ থেকে ৪০-৪২ ডিগ্রির পার করেছে। যারফলে মৃদু থেকে মাঝারি। পরে তীব্র থেকে অতি তীব্র দাবদাহ চলমান রয়েছে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান বলেন, আজ বিকেল ৩ টায় চুয়াডাঙ্গায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ২০১৪ সালে সর্বশেষ এ জেলায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। তাই ১০ বছর পর ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলো।

তিনি আরও বলেন, আপাতত দু-একদিন বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বা একইরকম থাকবে।

চুয়াডাঙ্গা শান্তি পাড়ার শুকুর আলী বলেন, যখন প্যাডেল মেরে রিকসা চালিয়েছি, তখনো এতো কষ্ট হয়নি। এখন ব্যাটারি চালিত পাখিভ্যান চালাই, তারপরও গরমের কারণে বের হতে পারছি না।