নাভানা ফার্মার তৃতীয় প্রান্তিক প্রকাশ

Posted on April 28, 2024

রাব্বি : গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২৪- মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত নাভানা ফার্মাসিউটিক্যালস পিএলসি।

রোববার (২৮ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা। গত বছর একই সময়ে ১ টাকা ৯ পয়সা আয় হয়েছিল। অর্থাৎ আগের বছরের তৃতীয় প্রান্তিকের তুলনায় চলতি বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় কমেছে ৮ শতাংশ।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জুলাই’২৩-মার্চ’২৪) প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ৯ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ৫৭ পয়সা। গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৪২ টাকা ১১ পয়সা।

তথ্য মতে, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাইনাস ১ টাকা ১১ পয়সা। ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৯৮ পয়সা এবং প্রথম ৬ মাসে ইপিএস হয়েছে ২ টাকা ৯০ পয়সা। ২০২৩ সালে ইপিএস হয়েছে ৩ টাকা ৫৯পয়সা, ২০২২ সালে ৩ টাকা ৪২ পয়সা, ২০২১ সালে ২ টাকা ৫২পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৩ বছরে শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ৪৩ টাকা ৯৮ পয়সা, ২০২২ সালে ৪৩ টাকা ৪১ পয়সা ও ২০২১ সালে ৪১ টাকা ১৯ পয়সা,
লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ২ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১৩ শতাংশ নগদ, ২০২২ সালে ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২০, ২০২১ ও ২০১৯ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ২০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০২২ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১০৭ কোটি ৪১ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৭৪ লাখ ১৬ হাজার ২১৭ টাকা।

৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২৮০ কোটি ১৬ লাখ টাকা। কোম্পানির স্বল্প মেয়াদী লোন ছিল ৪০৮ কোটি ৪১ লাখ ৪০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ৩ কোটি টাকা। কোম্পানিটির ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য ডিএসইতে দেওয়া নেই।

তথ্য অনুযায়ী, উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৫.৪৯ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১০.২২ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ২৭.৭৩ শতাংশ শেয়ার এবং বাকি ২৬.৫৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৭৮.৩০ টাকা থেকে ১২২.৪০ টাকায়। ২৫-৪-২০২৪ এ সমাপনী শেয়ার দর ছিল ৪৬.১০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ৪৬.৩০ টাকা ,আজকের দিনে দর উঠানামা করেছে ৪৬.৩০ টাকা থেকে ৮৯.৯০ টাকার এবং শেষ সমাপনী দর ছিল ৮৯.৪০ টাকা।

২০২২ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত নাভানা ফার্মাসিউটিক্যালস পিএলসি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।