তিন কোম্পানির লভ্যাংশ ঘোষণা

Posted on April 28, 2024

রাব্বি : পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি ২০২৩ সমাপ্ত হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি গুলো হলো : বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইউনাইটেড ফাইন্যান্স ও সোশ্যাল ইসলামী ব্যাংক।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড : কোম্পানিটি ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাববছরে ব্যাংকটির পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

জানা গেছে, সমাপ্ত ২০২৩ হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ০৪ পয়সা, আগের হিসাববছরে যা ছিল ৪ টাকা।

তথ্য মতে, গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২৬ টাকা ২৮ পয়সায়, আগের হিসাববছর শেষে যা ছিল ২৩ টাকা ৮০ পয়সা। আর আলোচিত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে ৪ টাকা ২৩ পয়সা, আগের বছরের একই সময়ে ছিল ১০ টাকা ৩২ পয়সা।

সূত্র অনুসারে, ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ২৫ জুন দুপুর ১২টায় ডিজিটাল প্ল্যাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ মে।

ইউনাইটেড ফাইন্যান্স : ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাববছরে ব্যাংকটির পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

জানা যা, সমাপ্ত ২০২৩ হিসাববছরে এমটিবির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৭৬ পয়সা, আগের হিসাববছরে যা ছিল ৭৬ পয়সা। সে হিসাবে কোম্পানিটির সমন্বিত ইপিএস অপরিবর্তিত রয়েছে।

গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ৩২ পয়সায়, আগের হিসাববছর শেষে যা ছিল ১৭ টাকা ৬ পয়সা। আর আলোচিত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে ৭৬ পয়সা।

তথ্য অনুসারে, ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ১৩ জুন বেলা ১০টায় ডিজিটাল প্ল্যাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ মে।

সোশ্যাল ইসলামী ব্যাংক : ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাববছরে ব্যাংকটির পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে।

সমাপ্ত ২০২৩ হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৩ পয়সা, আগের হিসাববছরে যা ছিল ১ টাকা ৯০ পয়সা। সে হিসাবে কোম্পানিটির সমন্বিত ইপিএস বেড়েছে ৩ পয়সা।

গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২০ টাকা ৭০ পয়সায়, আগের হিসাববছর শেষে যা ছিল ১৯ টাকা ২৪ পয়সা। আর আলোচিত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে ৮ টাকা ৩০ পয়সা, আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ঘাটতি।

ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ২৬ জুন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ মে।