ঢাকা ব্যাংকের লভ্যাংশ ঘোষণায় বাংলাদেশ ব্যাংকের সম্মতি

Posted on April 28, 2024

রাব্বি : পুঁজিবাজারে তালিকাভুক্ত ঢাকা ব্যাংক পিএলসির সমাপ্ত ৩১ ডিসেম্বর,২০২৩ হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য ঘোষিত লভ্যাংশে সম্মতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ঢাকা স্টকেএক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত ২০২৩ হিসাববছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) ঢাকা ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৮ পয়সা, আগের হিসাববছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৮৮ পয়সা।

গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৫৯ পয়সায়।

সমাপ্ত ২০২২ হিসাববছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছে ঢাকা ব্যাংক। এর মধ্যে ৬ শতাংশ নগদ এবং বাকি ৬ শতাংশ বোনাস লভ্যাংশ।

২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ঢাকা ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা ও পরিশোধিত মূলধন মূলধন ১ হাজার ০৬ কোটি ৬০ লাখ ২০ হাজার টাকা।

ব্যাংকটির মোট শেয়ার সংখ্যা ১০০ কোটি ৬৬ লাখ ২ হাজার ২৩৮টি। এর মধ্যে ৪৪ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৫ দশমিক ৬৭ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৪০ দশমিক ৩৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ১০.৮০ টাকা থেকে ১৩.৭০ টাকা। ২৫-৪-২০২৪ এ সমাপনী দর ছিল ১১.২০ টাকা , ওপেনিং দর ছিল ১১.২০ টাকা এবং ঐ দিনে দর উঠানামা হয়েছে ১১.১০ টাকা থেকে ১১.২০ টাকার মধ্যে । ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ঢাকা ব্যাংক পিএলসি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।