ফ্রা লুকা ডি প্যাসিওলি’র ‘পার্টিকুলারিস ডি কম্পিউটিস এট স্ক্রিপচার্স’ (এ্যাকাউন্টিং বুকস্ এ্যান্ড রেকর্ডস) এর অধ্যাপক জেরেমি ক্রিপসকৃত ইংরেজি অনুবাদ থেকে বঙ্গানুবাদ

Posted on April 27, 2024

এন জি চক্রবর্তী
(পূর্ব প্রকাশিতের পর) ১৭তম অংশ
দ্বিতীয় ভাগ।
বার অধ্যায়।
ডাবল এন্ট্রি ব্যবহার করে পোষ্টিং পদ্ধতি।

লেজারে ব্যবহৃত দুটি শব্দ ’ক্যাশ’ ও ’ক্যাপিটাল’ এর অর্থ।

প্রথমে খৃষ্টাব্দ পরে মাস তারিখ বসিয়ে যা দিয়ে প্রথম যে জার্নালটি শুরু করবেন তা হলো ব্যবসায়ে খাটানো আপনার নগদ টাকা বা ক্যাশ এর বিবরণ দিয়ে। এটা করতে গেলে আপনাকে ’ক্যাশ’ ও ’ক্যাপিটাল’ এ দু’টি টার্মের অর্থ বুঝতে হবে। নগদ বা ক্যাশ বলতে নগদ আর বাকি/ধার এ দুটোকেই বুঝাবে। আর ’ক্যাপিটাল’ বা মূলধন বলতে ব্যবসায়ের ইকুইটিকে বুঝাবে। ব্যবসায়ের লেজারে ও জার্নালে ক্যাপিটাল সবসময় ক্রেডিট হয় আর নগদ হয় ডেবিট।

নগদ কখনো ক্রেডিট ব্যালেন্স হয়না, আর ডেবিট হলেই খাতাপত্র ঠিক থাকবে। যদি আপনি ট্রায়াল ব্যালেন্স টেনে দেখেন যে ক্যাশের ক্রেডিট ব্যালেন্স হয়ে গেছে, তাহলে বুঝবেন লেনেদেনগুলোর এন্ট্রি দিতে গিয়ে আপনি কোথাও ভুল করে ফেলেছেন। এ ব্যাপারে আমরা পরে বিস্তারিত আলাপ করবো। লেনেদেনগুলোকে এভাবে জার্নালে এন্ট্রি দেবেন:

আপনি আপনার মত করে চালিয়ে যান। যেমন আদার বেলায় দেখালাম তেমনি ইনভেন্টরী শীটে বাকি যা যা রইল তার সংখ্যা, চিহ্ন, ওজন, রেফারেন্স ইত্যাদি উপযুক্ত বর্ণনাসহ প্রতিটি দ্রব্যের মূল্য নিরুপণ পদ্ধতি উল্লেখ করে খাতায় তুলবেন। ইনভেন্টরীর সমস্ত আইটেম যোগ করে অংকে যখন বসাবেন তখন যে মুদ্রাই ব্যবহার করেন না কেন, এক রকম মুদ্রা ব্যবহারই সংগত।

দুটি জার্নালের মধ্যেকার বিভাজন রেখাটা হবে দুই দাগের, যেমন ঠিক মেমোরেন্ডামের বেলায় করেছেন। মেমোরেন্ডাম থেকে যখন জার্নালে পোষ্টিং দেবেন তখন মেমোরেন্ডামে একটা চিহ্ন দেবেন যাতে দেখেই বোঝা যায় যে ওটার জার্নাল পোষ্টিং হয়ে গেছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এক সেট চিহ্ন থেকে বাছাই করা সে চিহ্নটি হবে এমন, যা সবার কাছে সমান অর্থবোধক। এতে আপনার আন্তর্জাতিকতাকে সপ্রমান করবে।

(পরবর্তী শনিবারের সংখ্যা দেখুন)।