নাসিক ১ নং ওয়ার্ডে বেশির ভাগ ভবনই মানছেনা বিল্ডিং কোড

Posted on April 27, 2024

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (নাসিক) সিদ্ধিরগঞ্জের এক নম্বর ওয়ার্ডের হিরাঝিল আবাসিক এলাকায় বেশিরভাগ ভবনই তৈরি হয়েছে বিল্ডিং কোড না মেনে। বিশেষজ্ঞরা বলছেন, এমন পরিস্থিতিতে হিরাঝিল জুড়েই তৈরি হচ্ছে চরম ঝুঁকির। সচেতনতার পাশাপাশি এই ব্যাপারে আরও সচেষ্ট হতে হবে দায়িত্বপ্রাপ্ত সংস্থাকে। এদিকে, রাজউক বলছে, নানা প্রতিবন্ধকতা থাকলেও চেষ্টা চলছে, শতভাগ ভবনে বিল্ডিং কোড বাস্তবায়নের।

নাসিক এক নম্বর ওয়াডের্র হিরাঝিল আবাসিক এলাকার ১৪ নম্বর গলির মুখে ফ্রেন্ডস টাওয়ার। বহুতল এই ভবনের নির্মাণ কাজ শেষ হয়েছে কয়েক বছর আগে। বিল্ডিং কোড না মেনে গাড়ি পার্কিং এর জায়গা না রেখে দোকান তৈরী করে ভাড়া দেয়ার অভিযোগ উঠেছে ভবনটির কমিটির বিরুদ্ধে। কিন্তু বিল্ডিং কোড না মানার অভিযোগ এনে তাদের বিরুদ্ধে কোনো রকম ব্যবস্থা নিতে দেখা যায়নি এ ভবন সহ কোন ভবনের বিরুদ্ধে । সরেজমিনে পুরো হিরাঝিল ঘুরে দেখা যায় বেশির ভাগ ভবনই রাজউকের প্লান কোড মানা হয়নি। গবেষকরা বলছেন, এমন একটি বা দু'টি নয় বেশির ভাগ ভবনই তৈরি হয়েছে বিল্ডিং কোড না মেনে।
এ ব্যাপারে হিরাঝিল ফ্রেন্ডস টাওয়ারের কমিটির সদস্য বাবলু মিয়ার সাথে কথা হলে তিনি বলেন, আমি কিছু জানি না, কমিটির সভাপতি-সেক্রেটারি জানে বলে বিষয়টি এড়িয়ে যান।

স্থানীয় সচেতন মহল বলছেন, এমন পরিস্থিতিতে হিরাঝিল জুড়েই তৈরি হচ্ছে চরম ঝুঁকি। সচেতনতার পাশাপাশি এই ব্যাপারে আরও সচেষ্ট হতে হবে দায়িত্বপ্রাপ্ত সংস্থাকে। এদিকে, রাজউক বলছে, নানা প্রতিবন্ধকতা থাকলেও চেষ্টা চলছে, শতভাগ ভবনে বিল্ডিং কোড বাস্তবায়নের।

একই এলাকার বাসিন্দা আব্দুল্লাহ আল মামুন বলেন, বিল্ডিং কোড না মানার জন্য অগ্নিকান্ডে যেমন মানুষ মারা যাচ্ছে, ঠিক ভবন ধসেও তেমনি মানুষ মারা যাচ্ছে। আর ভূমিকম্পের ব্যাপারে আমরা সচেতন হচ্ছি না। এ ব্যক্তি আরো বলেন, রাজউক প্লান দেবার সময় নিখুঁতভাবে দেখে অনুমোদন দিলে হয়তো সকল ধরণের দুর্ঘটনা থেকে রেহাই পাওয়া যাবে। সবাই মিলে নিরাপদে থাকতে পারবো, হবে নিরাপদ ভবন।

হিরাঝিল এলাকার বাসিন্দা জাহাঙ্গীর নামে এক ব্যক্তি জানান, বেশির ভাগ ভবন রাজউকের কোড না মেনেই তৈরী হচ্ছে। এছাড়া আবাসিক ভবনে তিতাস গ্যাস সংযোগ সরকারীভাবে বন্ধ থাকলেও অদৃশ্য শক্তির ইশারায় নবনির্মিত বহুতল ভবনে অবৈধভাবে সংযোগ দিয়ে দিব্যি ব্যবহার করছে।

রাজউকের নারায়ণগঞ্জ জোনের পরিচালক ইয়াহিয়া খান জানান, শতভাগ ভবনে বিল্ডিং কোড বাস্তবায়নের লক্ষ্যে আমরা প্রতিনিয়ত কাজ করছি। হিরাঝিলে কয়েকটি বিল্ডিংয়ের বিরুদ্ধে লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে রাজউক কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।