সিঙ্গার বিডির প্রথম প্রান্তিক প্রকাশ

Posted on April 25, 2024

রাব্বি : পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি সিঙ্গার বাংলাদেশ (বিডি) লিমিটেডের পরিচালনা পর্ষদ প্রথম প্রান্তিকের (জানুয়ারি,২৪-মার্চ,২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রথম প্রান্তিকে(জানুয়ারি,২৪-মার্চ,২৪) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ২১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ১৩ পয়সা। এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৩৩ টাকা ৮২ পয়সা।

তথ্য মতে, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাইনাস ১ টাকা ১৩ পয়সা। জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ৪ টাকা ৭২ পয়সা এবং প্রথম ৬ মাসে ইপিএস হয়েছে ৫ টাকা ৮৫ পয়সা। সেপ্টেম্বর ২০২৩ এ তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৮৮ পয়সা, ৯ মাসে ইপিএস হয়েছে ৬ টাকা ৭৩ পয়সা এবং ১ বছরে ইপিএস হয়েছে ৫ টাকা ২৪ পয়সা।

২০২৩ সালে ইপিএস হয়েছে ৫ টাকা ২৪ পয়সা, ২০২২ সালে ০ টাকা ৭৩ পয়সা, ২০২১ সালে ৫ টাকা ২০পয়সা, ২০২০ সালে ৭ টাকা ৮৫ পয়সা ও ২০১৯ সালে ছিল ১০ টাকা ৮৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরে শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ৩৪ টাকা ৩ পয়সা, ২০২২ সালে ২৮ টাকা ৬২ পয়সা, ২০২১ সালে ৩৪ টাকা ৬ পয়সা, ২০২০সালে ৩২ টাকা ১৯ পয়সা ও ২০১৯ সালে ছিল ৩২ টাকা ২পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৩৫ শতাংশ নগদ, ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ৬০ শতাংশ নগদ, ২০২০ সালে ৩০ শতাংশ নগদ ও ২০১৯ সালে ৭৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ২৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ১৯৮৩ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৯৯ কোটি ৭০ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৯ কোটি ৯৭ লাখ ২ হাজার ৮৩৮ টাকা।

৩১-১২-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২৪১ কোটি ৪৮ লাখ টাকা। কোম্পানির দীর্ঘ মেয়াদী লোন ছিল ৮১৪ কোটি ২৩ লাখ ৩০ হাজার টাকা। স্বল্প মেয়াদী লোন ও ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য ডিএসইতে দেওয়া নেই।

তথ্য অনুযায়ী, উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৫৭.০০ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৭.৭৮ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ১.৪৭ শতাংশ শেয়ার এবং বাকি ১৩.৭৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ১৩৭.০০ টাকা থেকে ১৬৭.০০ টাকায়। গতকাল সমাপনী শেয়ার দর ছিল ১৩৮.৪০ টাকা, ওপেনিং দর ছিল ১৩৫.০০ টাকা এবং আজকের দিনে দর উঠানামা করেছে ১৩৪.৩০ টাকা থেকে ১৩৫.০০ টাকার। ১৯৮৩ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত প্রকৌশল খাতের কোম্পানি সিঙ্গার বাংলাদেশ (বিডি) বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।