সোশ্যাল ইসলামী ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

Posted on April 25, 2024

রাব্বি : পুঁজিবাজারে তালিকাভুক্ত সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ৫ শতাংশ নগদ আর ৫ শতাংশ বোনাস লভ্যাংশ।

বুধবার (২৪ এপ্রিল) অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, সমাপ্ত হিসাববছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৬ পয়সা। আগের বছর ব্যাংকটির সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৯০ পয়সা।
গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২০ টাকা ৭০ পয়সা।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৬ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৯ মে।

তথ্য মতে, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ১৫ পয়সা। জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৩৪ পয়সা এবং প্রথম ৬ মাসে ইপিএস হয়েছে ০ টাকা ৫৯ পয়সা। সেপ্টেম্বর ২০২৩ এ তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৪৩ পয়সা, ৯ মাসে ইপিএস হয়েছে ০ টাকা ৯০ পয়সা।

২০২২ সালে ইপিএস হয়েছে ২ টাকা ০ পয়সা, ২০২১ সালে ১ টাকা ৭৮ পয়সা, ২০২০ সালে ১ টাকা ৬৭ পয়সা, ২০১৯ সালে ১ টাকা ৭১ পয়সা ও ২০১৮ সালে ছিল ১ টাকা ৯৭ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরে শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ২০ টাকা ২০ পয়সা, ২০২১ সালে ১৯ টাকা ৬৯ পয়সা, ২০২০ সালে ১৯ টাকা ১৯ পয়সা, ২০১৯ সালে ১৯ টাকা ৩৮ পয়সা ও ২০১৮ সালে ছিল ১৯ টাকা ৪৪ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০২১ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০২০ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০১৯ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০১৮ সালে ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ৩০০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০০০ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১০৮৫ কোটি ৮৬ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১০৮ কোটি ৫৮ লাখ ৬২ হাজার টাকা।

৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১০০২ কোটি ৮৬ লাখ টাকা। কোম্পানির দীর্ঘ মেয়াদী লোন , স্বল্প মেয়াদী লোন ও ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য ডিএসইতে দেওয়া নেই।

তথ্য অনুযায়ী, উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৩.৮৮ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৬.৩৪ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০.৮৮ শতাংশ শেয়ার এবং বাকি ১৮.৯০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৯.০০ টাকা থেকে ১২.৩০ টাকায়। গতকাল সমাপনী শেয়ার দর ছিল ৯.০০ টাকা, ওপেনিং দর ছিল ৯.৪০ টাকা এবং আজকের দিনে দর উঠানামা করেছে ৮.৯০ টাকা থেকে ৯.৪০ টাকার মধ্যে। ১০.৫০ টাকা। ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।