ইউনাইটেড ফাইন্যান্সের লভ্যাংশ ঘোষণা

Posted on April 24, 2024

রাব্বি : গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড। আলোচ্য বছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ৬ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

বুধবার (২৪ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৬ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ৭৬ পয়সা আয় হয়েছিল।

গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ৩২ পয়সায়।

আগামী ১৩ জুন কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ মে।

তথ্য মতে, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৩ পয়সা। জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৩ পয়সা এবং প্রথম ৬ মাসে ইপিএস হয়েছে ০ টাকা ৬ পয়সা। সেপ্টেম্বর ২০২৩ এ তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৫ পয়সা, ৯ মাসে ইপিএস হয়েছে ০ টাকা ১১ পয়সা।

২০২২ সালে ইপিএস হয়েছে ০ টাকা ৭৬ পয়সা, ২০২১ সালে ১ টাকা ১৯ পয়সা, ২০২০ সালে ১ টাকা ১৩ পয়সা, ২০১৯ সালে ১ টাকা ৩১ পয়সা ও ২০১৮ সালে ছিল ১ টাকা ৪৮ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরে শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ১৭ টাকা ৭ পয়সা, ২০২১ সালে ১৭ টাকা ৩০ পয়সা, ২০২০ সালে ১৭ টাকা ১১ পয়সা, ২০১৯ সালে ১৬ টাকা ৯৮ পয়সা ও ২০১৮ সালে ছিল ১৬ টাকা ৬৭পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৫ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে ১০ শতাংশ নগদ ও ২০১৮ সালে ১০ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ৩০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ১৯৮৪ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১৮৭ কোটি ১১ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৮ কোটি ৭১ লাখ ১৪ হাজার ৬১৪ টাকা।

৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১৩১ কোটি ৬৮ লাখ টাকা। কোম্পানির দীর্ঘ মেয়াদী লোন ছিল ৫৩৭১৫ কোটি ৮৮ লাখ টাকা। ডিএসইতে কোম্পানির ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য দেওয়া নেই।

তথ্য অনুযায়ী, উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৫৪.৪২ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৬.৬৩ শতাংশ শেয়ার এবং বাকি ২৮.৯৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ১০.৪০ টাকা থেকে ১৬.২০ টাকায়। গতকাল সমাপনী শেয়ার দর ছিল ১১.০০ টাকা, ওপেনিং দর ছিল ১১.২০ টাকা, আজকের দিনে দর উঠানামা করেছে ১০.৪০ টাকা থেকে ১১.২০ টাকার মধ্যে এবং সমাপনী দর ছিল ১০.৫০ টাকা। ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।