বাটা সু’র লভ্যাংশ ঘোষণা

Posted on April 24, 2024

রাব্বি : পুঁজিবাজারের তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি বাটা সু লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০৫ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

বুধবার ( ২৪ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ২৯ টাকা ৩১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি (ইপিএস) ছিল ২৯ টাকা ৯৮ পয়সা।

তথ্য মতে, গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৩৭ টাকা ৯৩ পয়সা।

আগামী ১৬ জুলাই কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ জুন।

তথ্য মতে, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯ টাকা ৯৬ পয়সা। জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ২২ টাকা ১১ পয়সা এবং প্রথম ৬ মাসে ইপিএস হয়েছে ৩২ টাকা ৭০ পয়সা। সেপ্টেম্বর তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে মাইনাস ১ টাকা ১৯ পয়সা, ৯ মাসে ইপিএস হয়েছে ৩০ টাকা ৮৮ পয়সা।

২০২২ সালে ইপিএস হয়েছে মাইনাস ২৯ টাকা ৯৮ পয়সা, ২০২১ সালে মাইনাস ৫ টাকা ১ পয়সা, ২০২০ সালে মাইনাস ৯৬ টাকা ৯৪ পয়সা, ২০১৯ সালে ৩৬ টাকা ১১ পয়সা ও ২০১৮ সালে ছিল ৭২ টাকা ৭৯ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরে শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ২৫২ টাকা ১৬ পয়সা, ২০২১ সালে ২৫২ টাকা ৩৩ পয়সা, ২০২০ সালে ২৬৭ টাকা ৯৪ পয়সা, ২০১৯ সালে ৩৬৪ টাকা ৬৫ পয়সা ও ২০১৮ সালে ছিল ৩৪৭ টাকা ১১ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৩৬৫ শতাংশ নগদ, ২০২১ সালে ৭৫ শতাংশ নগদ, ২০২০ সালে ২৫ শতাংশ নদগ, ২০১৯ সালে ১২৫ শতাংশ নগদ ও ২০১৮ সালে ৩৪৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ২০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ১৯৯৫ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১৩ কোটি ৬৮ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১ কোটি ৩৬ লাখ ৮০ হাজার টাকা।

৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৩৩৩ কোটি ৫৩ লাখ টাকা। ডিএসইতে কোম্পানির দীর্ঘ মেয়াদী লোন, স্বল্প মেয়াদী ও ক্রেডিট রেটিং-এর কোন তথ্য দেওয়া নেই।

তথ্য অনুযায়ী, উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৭০.০০ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৯.৫৪ শতাংশ শেয়ার,বিদেশিদের হাতে রয়েছে ১ টাকা ৩৪ পয়সা এবং বাকি ৯.১১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৯২৬.৪০ টাকা থেকে ১,০৩৫.০০ টাকায়। গতকাল সমাপনী শেয়ার দর ছিল ৯৫৫.৫০ টাকা, ওপেনিং দর ছিল ৯৪০. ০০ টাকা, আজকের দিনে দর উঠানামা করেছে ৯৪০.০০ টাকা থেকে ৯৯৭.৯০ টাকার মধ্যে এবং সমাপনী দর ছিল ৯৭৭.৯০ টাকা। ১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত বাটা সু বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।