হাইডেলবার্গ সিমেন্টের প্রথম প্রান্তিক প্রকাশ

Posted on April 23, 2024

রাব্বি : পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট (বাংলাদেশ) লিমিটেড চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২৪-মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির আয় কমেছে।

জানা গেছে, মঙ্গলবার (২৩ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় ওই প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সমাপ্ত প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৯৬ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান (ইপিএস) ছিলো ৮ টাকা ৮৫ পয়সা।

এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৭৪ টাকা ১৬ পয়সা।

তথ্য মতে, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৮৫ পয়সা। জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ১ টাকা ৬১ পয়সা এবং প্রথম ৬ মাসে ইপিএস হয়েছে ৪ টাকা ৪৬ পয়সা। সেপ্টেম্বর ২০২৩ এ তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৪৮ পয়সা, ৯ মাসে ইপিএস হয়েছে ৮ টাকা ৯৪ পয়সা এবং ১ বছরের ইপিএস দাঁড়িয়েছে ৮ টাকা ১৩ পয়সা।

২০২২ সালে ইপিএস হয়েছে মাইনাস ৪ টাকা ১৩ পয়সা, ২০২১ সালে ৮ টাকা ৪১ পয়সা, ২০২০ সালে মাইনাস ১ টাকা ৪৩ পয়সা, ২০১৯ সালে মাইনাস ৩ টাকা ৩০ পয়সা ও ২০১৮ সালে ছিল ১৪ টাকা ৩৩ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরে শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ৬০ টাকা ৭ পয়সা, ২০২১ সালে ৬৬ টাকা ৬০ পয়সা, ২০২০ সালে ৬৮ টাকা ১০ পয়সা, ২০১৯ সালে ৭১ টাকা ৮৮ পয়সা ও ২০১৮ সালে ছিল ৮২ টাকা ৬৮ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ২৬ শতাংশ নগদ, ২০২০ সালে ২০ শতাংশ নগদ, ২০১৮ সালে ৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩ ও ২০১৯ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ১৯৮৯ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৫৬ কোটি ৫০ লাখ ৪০হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬ কোটি ৬৫ লাখ ৩ হাজার ৫৯০ টাকা।

৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২৮২ কোটি ৮৯ লাখ টাকা। কোম্পানির স্বল্প মেয়াদী লোন ছিল ৬২ কোটি ৬৭ লাখ ৬০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ১১ কোটি ৭ লাখ ৫০ হাজার টাকা। ডিএসইতে কোম্পানির ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য দেওয়া নেই।

তথ্য অনুযায়ী, উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৬০.৬৭ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৬.২২ শতাংশ শেয়ার, বিদেশিরদের হাতে রয়েছে ০.৭ শতাংশ শেয়ার এবং বাকি ১৩.৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ১৭৯.১০ টাকা থেকে ৩৪৯.৭০ টাকায়। গতকাল সমাপনী শেয়ার দর ছিল ২৩৬.৬০ টাকা, ওপেনিং দর ছিল ২৩১.০০ টাকা, আজকের দিনে দর উঠানামা করেছে ২৩১.০০ টাকা থেকে ২৩৮.৪০ টাকার মধ্যে এবং সমাপনী দর ছিল ২৩১.৯০ টাকা। ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হাইডেলবার্গ সিমেন্ট লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।