টঙ্গীতে বৃষ্টি কামনা করে নামাজ ও দোয়া

Posted on April 23, 2024

গাজীপুর প্রতিনিধি: গত কয়েক দিন যাবৎ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেড়ে যাওয়ার কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তীব্র দাবদাহে ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক কর্মচঞ্চলতা। এক পশলা বৃষ্টির জন্য হাহাকার করছে দেশের মানুষ। এমন সংকটময় মুহূর্তে বৃষ্টির জন্য বিশেষ নামাজ পড়ার নির্দেশ দেয় ইসলাম। নিজেদের গুনাহের জন্য ক্ষমা চেয়ে মহান প্রতিপালকের কাছে কায়মনোবাক্যে তাঁর রহমতের প্রার্থনা করার বিধান হাদিসে এসেছে।

এ আলোকেই মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ১১টার দিকে টঙ্গীর তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসা মাঠে বৃষ্টির জন্য সালাতুল ইসতিসাকার নামাজ আদায় করা হয়। ইসতিসাকারের দুই রাকাত নামাজের ইমামতি করেন মাদ্রাসাটির প্রধান মুহাদ্দিস ড. মোয়াজ্জেম হোসেন আল আজহারী। নামাজে অংশ নেন শত শত মুসল্লি, শিক্ষক, ছাত্র ও সকল শ্রেণী পেশার লোকজন।

নামাজের পূর্বে ইমাম মুসল্লিদের উদ্দেশে নামাজের নিয়মকানুন বলেন। এরপর দুই রাকাত নামাজ আদায় করেন সবাই। নামাজ শেষে মহান প্রতিপালকের কাছে প্রচণ্ড গরম, তীব্র তাপপ্রবাহ ও খরা থেকে রক্ষা পেতে বৃষ্টি চেয়ে মোনাজাত করেন। এ সময় মুসল্লিরা কান্নায় ভেঙ্গে পরেন। তওবা ও ক্ষমা প্রার্থনা করতে থাকেন।

নামাজ শেষে মুসুল্লিরা বলেন, বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইসতিসকার নামাজ আদায় করতেন। সে জন্য আমরা মহান প্রতিপালকের কাছে আমাদের পাপের জন্য তওবা ও ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছি।