আমান কটনের পর্ষদ সভা স্থগিত

Posted on April 22, 2024

রাব্বি : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আমান কটন ফাইবার্স লিমিটেডের প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভা স্থগিত করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গতকাল সোমবার (২২ এপ্রিল) বিকাল সাড়ে ৩টায় কোম্পানিটির তৃতীয় প্রান্তিকের পর্ষদ সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণবশত কোম্পানিটির পর্ষদ সভা স্থগিত করা হয়েছে।

তথ্য অনুসারে, পর্ষদ সভার পরিবর্তিত তারিখ ও সময় পরবর্তীতে জানিয়ে দিবে আমান কটন। এর আগে গত ২১ এপ্রিল ডিএসইর ওয়েবসাইটে পর্ষদ সভার তারিখ জানায় কোম্পানিটি।

সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৩ পয়সা। ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ২ পয়সা এবং প্রথম ৬ মাসে ইপিএস হয়েছে ০ টাকা ৫ পয়সা।

২০২৩ সালে ইপিএস হয়েছে মাইনাস ০ টাকা ৯৪ পয়সা, ২০২২ সালে ০ টাকা ৭৬ পয়সা,২০২১ সালে ১ টাকা ২৫ পয়সা,২০২০ সালে ০ টাকা ৪৮ পয়সা ও ২০১৯ সালে ছিল ২ টাকা ১১ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরে শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ৩৪ টাকা ৫০ পয়সা, ২০২২ সালে ৩৫ টাকা ১৪ পয়সা, ২০২১ সালে ৩৪ টাকা ৭২ পয়সা, ২০২০ সালে ৩৯ টাকা ৬৮ পয়সা ও ২০১৯ সালে ছিল ৪২ টাকা ৭৬ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১১ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ ও ২০১৯ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ২০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০১৮ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১০০ কোটি ৮৩ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৮ লাখ ৩৩ হাজার ৩৩৩ টাকা।

৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১৮৯ কোটি ৫০ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ৯৬ কোটি ৯৬ লাখ ৯০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ৩৮ কোটি ১০ লাখ টাকা। ডিএসইতে কোম্পানির ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য দেওয়া নেই।

তথ্য অনুযায়ী, উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৯.৫৮ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৯.২ শতাংশ শেয়ার,বিদেশিরদের হাতে রয়েছে ০.১০ শতাংশ শেয়ার এবং বাকি ৪১.৩০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ১৮.১০ টাকা থেকে ২৬.৫০ টাকায়। গতকাল শেয়ার দর ছিল ২০.৩০ টাকা, ওপেনিং দর ছিল ২১.০০ টাকা, আজকের দিনে দর উঠানামা করেছে ২০.১০ টাকা থেকে ২১.০০ টাকার মধ্যে এবং সমাপনী দর ছিল ২০.৫০ টাকা। ২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানিটি আমান কটন ফাইবার্স লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।