রবির প্রথম প্রান্তিক প্রকাশ

Posted on April 22, 2024

রাব্বি : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২৪-এপ্রিল’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সোমবার (২২ এপ্রিল ) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

তথ্য মতে, চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ২০ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি ৮ পয়সা আয় করেছিল।

জানা গেছে, হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ ছিল ১ টাকা ৭৪ পয়সা, যা আগের বছর ১ টাকা ৮৩ পয়সা ছিল।
গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১২ টাকা ৯৬ পয়সা।

পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২২ সালে ০ টাকা ৩৫ পয়সা, ২০২১ সালে ০ টাকা ৩৪ পয়সা,২০২০ সালে ০ টাকা ৩৩ পয়সা,২০১৯ সালে ০ টাকা ৪ পয়সা ও ২০১৮ সালে ছিল ০টাকা ৪৬ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরে শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ১২ টাকা ৮২ পয়সা, ২০২১ সালে ১২ টাকা ৬৪ পয়সা, ২০২০ সালে ১৩ টাকা ৯০ পয়সা, ২০১৯ সালে ১২ টাকা ৬৪ পয়সা ও ২০১৮ সালে ছিল ১২ টাকা ৮৫ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ২ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৭ শতাংশ নগদ, ২০২১ সালে ৫ শতাংশ নগদ, লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩, ২০২০ ও ২০১৯ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ৬০০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০২০ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৫২৩৭ কোটি ৯৩ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৫২৩ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৮৯৫ টাকা।

৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১৪৬০ কোটি ৭৯ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ৩৭৩ কোটি ৮৫ লাখ ৯০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ১০০৮ কোটি ৫৫ লাখ ৪০ হাজার টাকা। ডিএসইতে কোম্পানির ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য দেওয়া নেই।

তথ্য অনুযায়ী, উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৯০.০০ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১.৮১ শতাংশ শেয়ার এবং বাকি ৮.১৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ২৪.৫০ টাকা থেকে ৩৩.৯০ টাকায়। গতকাল শেয়ার দর ছিল ২৬.৮০ টাকা, ওপেনিং দর ছিল ২৭.০০ টাকা, আজকের দিনে দর উঠানামা করেছে ২৬.০০ টাকা থেকে ২৭.৩০ টাকার মধ্যে এবং সমাপনী দর ছিল ২৬.৪০ টাকা। ২০২০ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানিটি রবি আজিয়াটা লিমিটেড বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থা করেছে।