আমান ফিডের তৃতীয় প্রান্তিক প্রকাশ

Posted on April 22, 2024

রাব্বি : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আমান ফিড লিমিটেড গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। 

জানা গেছে, চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান ১১ পয়সা। গত বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান হয়েছিল ৩৩ পয়সা।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে শেয়ার প্রতি আয় হয়েছে ৩৯ পয়সা। গত বছরের একই সময়ে ০৫ পয়সা আয় হয়েছিল।

তথ্য অনুসারে, গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৮ টাকা ৩৯ পয়সা।

সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৩৫ পয়সা। ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ১৫ পয়সা এবং প্রথম ৬ মাসে ইপিএস হয়েছে ০ টাকা ৫০ পয়সা। মার্চ ২০২৩ এ তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে মাইনাস ০ টাকা ১১ পয়সা এবং ৯ মাসে ইপিএস দাঁড়িয়েছে ০ টাকা ৫ পয়সা।

২০২৩ সালে ইপিএস হয়েছে ০ টাকা ২২ পয়সা, ২০২২ সালে ০ টাকা ৮৪ পয়সা,২০২১ সালে ২ টাকা ৫৩ পয়সা,২০২০ সালে ২ টাকা ৭১ পয়সা ও ২০১৯ সালে ছিল ৩ টাকা ৭৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরে শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ২৮ টাকা ৩৭ পয়সা, ২০২২ সালে ৩২ টাকা ৫২ পয়সা, ২০২১ সালে ৩২ টাকা ২৩ পয়সা, ২০২০ সালে ৩৪ টাকা ৮০ পয়সা ও ২০১৯ সালে ছিল ৩২ টাকা ৫৪ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১৫ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ ও ২.৫০ শতাংশ স্টক, ২০১৯ সালে ১২.৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ১৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০১৫ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১৩০ কোটি ৯৭ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৩ কোটি ৯ লাখ ৭০ হাজার ৪০০ টাকা।

৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১৮৮ কোটি ৫৮ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ২৬৩ কোটি ৩৫লাখ ২০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ২১৫ কোটি ৫৩ লাখ ৩০ হাজার টাকা। ডিএসইতে কোম্পানির ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য দেওয়া নেই।

তথ্য অনুযায়ী, উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৬৩.২৬ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৮.১৩ শতাংশ শেয়ার,বিদেশিরদের হাতে রয়েছে ০.৫ শতাংশ শেয়ার এবং বাকি ২৮.৫৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ২৬.৫০ টাকা থেকে ৩৬.০০ টাকায়। গতকাল শেয়ার দর ছিল ২৬.৮০ টাকা, ওপেনিং দর ছিল ২৬.৮০ টাকা, আজকের দিনে দর উঠানামা করেছে ২৬.৭০ টাকা থেকে ২৮.৯০ টাকার মধ্যে এবং সমাপনী দর ছিল ২৭.৭০ টাকা। ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানিটি আমান ফীড লিমিডের বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।