বিপসটে 'এক্সারসাইজ টাইগার লাইটনিং-২০২৪' উদ্বোধন

Posted on April 22, 2024

গাজীপুর প্রতিনিধি : বাংলাদেশ সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ড (USARPAC) এর যৌথ অংশগ্রহণে 'এক্সারসাইজ টাইগার লাইটনিং (টিএল)-২০২৪' এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২১ এপ্রিল) সকালে গাজীপুরের রাজেন্দ্রপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) এ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল, লেফটেন্যান্ট জেনারেল মোঃ মজিবুর রহমান ( এসবিপি, ওএসপি, পিপিএমএস, পিবিজিএমএস, এনডিসি, পিএসসি, এমফিল) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অনুশীলনের শুভ উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, বাংলাদেশ সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সম্পর্ককে আরোও শক্তিশালী করতে কার্যকর অবদান রাখবে। বাস্তব অভিজ্ঞতা থেকে শেখার জন্য নিঃসন্দেহে এটি একটি উত্তম ক্ষেত্র। তিনি আরোও বলেন, বাংলাদেশ সশস্ত্র বাহিনীর রয়েছে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের বৈরী পরিবেশে সফল অভিযান পরিচালনার সমৃদ্ধ ইতিহাস। অপরদিকে যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীর রয়েছে বিভিন্ন নিরাপত্তা পরিস্থিতিতে বিশ্বব্যাপী সফলভাবে কাজ করার ব্যাপক অভিজ্ঞতা। এক্ষেত্রে একে অপরের সাথে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে উভয় দেশের সেনাবাহিনী লাভবান হবে।

যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ড (USARPAC) এর পক্ষ হতে লেফটেন্যান্ট কর্নেল জসুয়া লং এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এবারের অনুশীলনটি পঞ্চমবারের মত বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে।