যে পাড়ায় শুধু জামাইদেরই বসবাস

Posted on April 20, 2024

সাব্বির মির্জা, তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি: "জামাই পাড়া"। যেখানে শুধুমাত্র জামাইদেরই বসবাস। বসতঃ বাড়ী নেই এমন ছেলেদের সাথে মেয়েকে বিয়ে দিয়ে বসবাসের জায়গা করে দেওয়া হয় এ পাড়াতেই। মেয়ে জামাইরা বসবাস করে বলেই এ পাড়ার নাম দেয়া হয়েছে জামাই পাড়া। এটা সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার তালম ইউনিয়নের নামা সিলোট গ্রামের একটি পাড়া।

স্থানীয়রা জানান, প্রায় দুই যুগ পূর্বে নামা সিলোট গ্রামে ওই জামাই পাড়া নামের সুচনা হয়। যে সমস্ত গরীব ছেলেদের জায়গা জমি নেই এমন ছেলেদের সাথে মেয়েকে বিয়ে দেন। গ্রামের প্রধান মাতব্বরসহ সর্বসাধারণগণ ওই জামাই পরিবারকে বসবাসের জন্য সরকারী খাস জায়গায় বসবাস করার ব্যবস্থা করে দেন। আর বিয়ের পর তাদের আবাসস্থল হিসেবে ওই পাড়াতেই ঘর-বাড়ি বানিয়ে দেন মেয়ের বাবা। তারা সেখানে অন্যান্য জামাইদের সাথে মিলে মিশে বসবাস করতে থাকেন।

এরপর থেকেই ওই গ্রামে যত গবীর শ্রেণীর লোকজন বিয়ে করেন তাদের বসবাস করার জায়গা হয় ওই খাস ভুমিতে। যেখানে শুধু জামাইরাই বাস করেন বলে ওই পাড়াটির নাম করণ হয়েছে "জামাই পাড়া"। বর্তমানে ওই জামাই পাড়ায় ৫০ থেকে ৬০ টি জামাই পরিবার বসবাস করছেন। আর সেখানে জনসংখ্যা রয়েছে ২৫০ জন।

তারা আরো বলেন, জামাই পাড়ায় বসবাসরত সকল জামাই পরিবারই গরীব। তাঁরা সরকারী তেমন কোন সুযোগ সুবিধা পান না। তাছাড়া জামাই পাড়ায় যাতায়াতের তেমন কোন রাস্তা না থাকায় তারা জমির আইল দিয়ে চলাচল করতে হয় তাদের। বিশেষ করে বর্ষা মৌসুমে রাস্তা- ঘাট কাঁদাযুক্ত থাকায় তাদের ছেলে - মেয়েদের স্কুলে যেতে ভোগান্তিতে পড়তে হয। তাই তারা সরকারের নিকট পাকা রাস্তার দাবী জানান।

অবশ্য তালম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আব্দুল খালেক বলেন, সরকারী সকল সুযোগ সুবিধা তাদের দেয়া হয়। তাদের যাতায়াতের জন্য বিভিন্ন প্রকল্প দিয়ে রাস্তা করা হচ্ছে। ওই জামাই পাড়ার সার্বিক উন্নয়নের জন্য আমি কাজ করে যাচ্ছি।