ইবনে সিনার তৃতীয় প্রান্তিক প্রকাশ

Posted on April 20, 2024

রাব্বি : গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-২৪, মার্চ-২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ পিএলসি।

শনিবার (২০ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

তথ্য মতে, চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৩১ পয়সা। গত বছর একই সময়ে ২ টাকা ৯৯ পয়সা আয় হয়েছিল। অর্থাৎ আগের বছরের তৃতীয় প্রান্তিকের তুলনায় চলতি বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বেড়েছে ৪৪ দশমিক ১৫ শতাংশ।

জানা গেছে, হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জুলাই-২৩, মার্চ-২৪) প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় হয়েছে ১৬ টাকা ২৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৩ টাকা ৫২ পয়সা।

গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১০৬ টাকা ৭৫ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৬০ শতাংশ নগদ, ২০২২ সালে ৬০ শতাংশ নগদ, ২০২১ সালে ৪৭ শতাংশ নগদ, ২০২০ সালে ৩৮.৫ শতাংশ নগদ ও ২০১৯ সালে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ১৯৮৯ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৩১ কোটি ২৪ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ১২ লাখ ৪৩ হাজার ৬২৭ টাকা।

৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২৭০ কোটি ৬৮ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ৫৮ কোটি ৪৩ লাখ ৬০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ৩৩ কোটি ৯০ হাজার টাকা। ডিএসইতে কোম্পানির ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য দেওয়া নেই।

তথ্য অনুযায়ী, উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৪.৬৭ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৪.৪৩ শতাংশ শেয়ার এবং বাকি ৩০.৯০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ২৫২.৩০ টাকা থেকে ২৯০.০০ টাকায়। ১৮-৪-২০২৪ এ ওপেনিং দর ছিল ২৫৯.১০ টাকা, ঐ দিনে দর উঠানামা করেছে ২৫২.৩০ টাকা থেকে ২৯০.০০ টাকার মধ্যে এবং সমাপনী দর ছিল ২৫৩.৬০ টাকা।

১৯৮৭ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ইবনে সিনা কোম্পানিটি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।