সাপ্তাহিক লেনদেনের সাড়ে ৪ শতাংশ লাভেলো আইসক্রিম পিএলসির

Posted on April 20, 2024

রাব্বি : গত সপ্তাহে দৈনিক গড়ে ২১ কোটি ৭ লাখ ৬০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসির । সাপ্তাহিক লেনদেনের দ্বিতীয় শীর্ষে অবস্থান করছে কোম্পানিটি। আলোচ্য সপ্তাহে ডিএসইর মোট লেনদেনে কোম্পানিটির অবদান ৪ দশমিক ৪১ শতাংশ।

জানা গেছে, সম্প্রতি চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ, ২০২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসি। আর এই প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) আগের বছরের তুলনায় বেড়েছে।

তথ্য মতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের মাধ্যমে জানা গেছে, চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭১ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৪১ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় বেড়েছে ৩০ পয়সা। অন্যদিকে প্রথম তিন প্রান্তিকে (জুলাই, ২০২৩-মার্চ, ২০২৪) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ২৮ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল এক টাকা ১৪ পয়সা। অর্থাৎ প্রথম তিন প্রান্তিকের হিসাবে শেয়ারপ্রতি আয় ১ টাকা ১৪ পয়সা বেড়েছে। এছাড়া ২০২৪ সালের ৩১ মার্চে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ২১ পয়সা, যা ২০২৩ সালের ৩০ জুনে ছিল ১২ টাকা ৯৪ পয়সা। প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৩ টাকা ৫০ পয়সা, আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ১২ পয়সা।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ২৯.৫০ টাকা থেকে ৬৭.৮০ টাকা। ১৮-৪-২০২৪ এ ওপেনিং দর ছিল ৬৫.৫০ টাকা, ঐ দিনে দর উঠানামা হয়েছে ৬৪.৬০ টাকা থেকে ৬৭.৮০ টাকার মধ্যেএবং সমাপনী দর ছিল ৬৬.৯০ টাকা। ২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ব্যাংক খাতের কোম্পানি তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসি এ ক্যাটাগরিতে অবস্থান করছে।