মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ডিভিডেন্ড ঘোষণা

Posted on April 17, 2024

রাব্বি : ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি)। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ দেবে। বুধবার (১৭ এপ্রিল) অনুষ্ঠিত ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) ছিল ২ টাকা ৯১ পয়সা। আগের অর্থবছরের শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৪১ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি নীট সম্পদ (এনএভি) হয়েছে ২৪ টাকা ৫২ পয়সা যা ২০২২ এ ছিল ২১ টাকা ৭০ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি নীট নগদ প্রবাহ হয়েছে ১৫ টাকা ৫৯ পয়সা যা ২০২২ এ ছিল ১২ টাকা ৫৭ পয়সা।

আগামী ৩ জুন (সোমবার ) সকাল ১১ টা ৩০ মিনিটে ভার্চুয়াল/ডিজিটাল প্লাটফর্ম এ, মার্চ ২৭ ,২০২৪ তারিখের বিএসইসি সার্কুলার নং বিএসইসি/ আইসি এডি/ এসআরাআইসি/ ২০২৪/৩১৮/৮৭ এর নির্দেশনা অনুযায়ী কোম্পানির ২৫ তম সাধারণ বার্ষিক সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মে।

মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৭৫ পয়সা, জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ১ টাকা ৪১ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ১০পয়সা। সেপ্টেম্বর ২০২৩ এ তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৮৪ পয়না এবং ৯ মাসে ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ৯৪ পয়সা এবং ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত অর্থবছরে ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ৯১ পয়সা।

২০২৩ সালে ইপিএস ছিল ২টাকা ৯১ পয়সা, ২০২২ সালে যা ছিল ২ টাকা ৪১ পয়সা, ২০২১ সালে ৩ টাকা ৬৬ পয়সা, ২০২০ সালে ১ টাকা ৩১পয়সা, ২০১৯ সালে ২ টাকা ৩ পয়সা ও ২০১৮ সালে ইপিএস ছিল ৩ টাকা ৩ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ২৪ টাকা ৫২ পয়সা, ২০২২ সালে ২১ টাকা ৭০ পয়সা, ২০২১ সালে ২৪ টাকা ১৯ পয়সা, ২০২০ সালে ২৩ টাকা ৩পয়সা, ২০১৯ সালে ২৩ টাকা ১৬ পয়সা ও ২০১৮ সালে ছিল ২৩ টাকা ১৬পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে ৫ শতাংশ নগদ ও ২০১৮ সালে ১১ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে।

৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১০৪০ কোটি ৪৬ লাখ টাকা। কোম্পানিটির দীর্ঘ মেয়াদী লোন ৪৪৯৭ কোটি ১৩ লাখ ৩০ হাজার টাকা। ডিএসইতে কোম্পানির স্বল্প মেয়াদী লোন ও ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য দেওয়া নেই।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১০০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০০৩ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৯৮৩ কোটি ১২ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৯৮ কোটি ৩১ লাখ হাজার ১৯ হাজার ৭৪৬ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-৩-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৪.৬৯ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩০.১০ শতাংশ শেয়ার এবং বাকি ৩৫.২১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ১৪.৩০ টাকা থেকে ১৭.০০ টাকা। গতকাল শেয়ার সমাপনী দর ছিল ১৫.০০ টাকা ,আজকের ওপেনিং দর ছিল ১৫.০০ টাকা, আজকের দিনে দর উঠানামা হয়েছে ১৪.৯০ টাকা থেকে ১৫.০০ টাকার মধ্যে এবং সমাপনী দর ছিল ১৫.০০ টাকা। ২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ব্যাংক খাতের কোম্পানি মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।