অগ্নি সিস্টেমসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

Posted on April 17, 2024

রাব্বি : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি অগ্নি সিস্টেমস লিমিটেড গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২৪-মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ।

বুধবার (১৭ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে

তথ্য মতে, কোম্পানিটির শেয়ার প্রতি ৩২ পয়সা আয় হয়েছে। গত বছর একই সময়ে শেয়ার প্রতি ২৭ পয়সা আয় হয়েছিল। অন্যদিকে তিন প্রান্তিক মিলিয়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯০ পয়সা। গতবছর একই সময়ে ৯৬ পয়সা আয় হয়েছিল।

গত ৩১ মার্চ ২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৬ টাকা ৩৭ পয়সা

জানা যায়, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ২৮ পয়সা, ডিসেম্বর ২০০৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৯০ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ০ টাকা ৫৮পয়সা। মার্চ ২০২৩ এ তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৩২ পয়সা এবং ৯ মাসে ইপিএস দাঁড়িয়েছে ০ টাকা ৯০ পয়সা।

২০২৩ ইপিএস ছিল ১ টাকা ১৩ পয়সা, ২০২২ সালে ১ টাকা ১ পয়সা, ২০২১ সালে ০ টাকা ৭৭পয়সা, ২০২০ সালে ০ টাকা ৩১ পয়সা ও ২০১৯ সালে ইপিএস ছিল ০ টাকা ৭৫পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ১৫ টাকা ৯৫পয়সা, ২০২২ সালে ১৫ টাকা ২৭ পয়সা, ২০২১ সালে ১৪ টাকা ৬২পয়সা, ২০২০ সালে ১৪ টাকা ৫ পয়সা ও ২০১৯ সালে ছিল ১৪ টাকা ৪৪ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৪.৭৫ শতাংশ নগদ, ২০২২ সালে ৪.৫০ শতাংশ নগদ, ২০২১ সালে ৩.৫০ শতাংশ নগদ ২০২০ সালে ২ শতাংশ নগদ ও ২০১৯ সালে ৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১৯৯২ কোটি ৩০ লাখ টাকা। কোম্পানিটির দীর্ঘ মেয়াদী লোন ছিল ১ কোটি ৬৮ লাখ ১০ হাজার টাকা ও স্বল্প মেয়াদী লোন ছিল ৭২ লাখ ৩০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য দেওয়া নেই।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০০৩ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৭২ কোটি ৫৫ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৭ কোটি ২৫ লাখ ৫৬ হাজার ১৯২ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-৩-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩২.৩৪ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১২.১০ শতাংশ শেয়ার এবং বাকি ৫৫.৫৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ২১.৯০ টাকা থেকে ৩৪.৪০ টাকা। গতকাল শেয়ার দর ছিল ২৬.৭০ টাকা ,আজকের ওপেনিং দর ছিল ২৬.৭০ টাকা, আজকের দিনে দর উঠানামা হয়েছে ২৬.৭০ টাকা থেকে ২৭.৩০ টাকার মধ্যে এবং সমাপনী দর ছিল ২৬.৬০ টাকা। ২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ব্যাংক খাতের কোম্পানি অগ্নি সিস্টেমস লিমিটেড লিমিটেড বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান করছে।