শাহাজালাল ইসলামী ব্যাংকের ডিভিডেন্ড ঘোষণা

Posted on April 17, 2024

রাব্বি : গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসি। আলোচ্য বছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ১৪ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

বুধবার (১৭ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

তথ্য মতে, সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ২২ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ৩ টাকা ২২ পয়সা আয় হয়েছিল।

জানা যায়, গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২১ টাকা ৩৮ পয়সায়।

আগামী ৩০ মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৮ মে।

জানা যায়, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৯৮ পয়সা, জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ১ টাকা ৫০ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ৪৫পয়সা। সেপ্টেম্বর ২০২৩ এ তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৮৬ পয়সা এবং ৯ মাসে ইপিএস দাঁড়িয়েছে ৩ টাকা ৩১ পয়সা।

২০২২ ইপিএস ছিল ৩ টাকা ৩১ পয়সা, ২০২১ সালে ২ টাকা ৫২ পয়সা, ২০২০ সালে ১ টাকা ৯৫পয়সা, ২০১৯ সালে ১ টাকা ৭৮ পয়সা ও ২০১৮ সালে ইপিএস ছিল ১ টাকা ৪৭ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ২০ টাকা ৩২ পয়সা, ২০২১ সালে ১৯ টাকা ২৭ পয়সা, ২০২০ সালে ১৮ টাকা ৩৩পয়সা, ২০১৯ সালে ১৭ টাকা ৭০ পয়সা ও ২০১৮ সালে ছিল ১৭ টাকা ৫১ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১২ শতাংশ নগদ ও ৩ শতাংশ স্টক, ২০২১ সালে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০২০ সালে ৭ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০১৯ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০১৮ সালে ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে।

৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১০৮২ কোটি ৩০ লাখ টাকা। কোম্পানিটির দীর্ঘ মেয়াদী লোন,স্বল্প মেয়াদী লোন ও ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য ডিএসিতে দেওয়া নেই।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০০৭ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১১১২ কোটি ৯৬ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১১১ কোটি লা ২৯ লাখ ৬৮ হাজার ৩৫২ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-৩-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৫.৬০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৭.১২ শতাংশ শেয়ার এবং বাকি ৩৭.২৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ১৬.৫০ টাকা থেকে ২০.৯০ টাকা। গতকাল শেয়ার সমাপনী দর ছিল ২০.৩০ টাকা ,আজকের ওপেনিং দর ছিল ১৯.৬০ টাকা, আজকের দিনে দর উঠানামা হয়েছে ১৯.৬০ টাকা থেকে ২০.৩০ টাকার মধ্যে এবং সমাপনী দর ছিল ২০.৬০ টাকা। ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ব্যাংক খাতের কোম্পানি শাহাজালাল ইসলামী ব্যাংক পিএলসি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।