মোজাম্বিকে ফেরি ডুবে শিশুসহ নিহত অন্তত ৯০

Posted on April 8, 2024

আন্তর্জাতিক ডেস্ক : আফ্রিকার দেশ মোজাম্বিকের উত্তর উপকূলে সাময়িক ব্যবহারের জন্য নির্মিত একটি ফেরি ডুবে শিশুসহ অন্তত ৯০ জনেরও বেশি লোক নিহত হয়েছে।

রোববার (৭ এপ্রিল) দুর্ঘটনার এই তথ্য জানিয়েছে দেশটির স্থানীয় কর্তৃপক্ষ।

কর্মকর্তারা জানান, মাছ ধরার একটি নৌকাকে ফেরি হিসেবে ব্যবহার করা ওই জলযানটি ১৩০ জন লোককে নিয়ে নামপুলা প্রদেশের একটি দ্বীপে পৌঁছানোর চেষ্টা করলে এতে যান্ত্রিক গোলযোগ দেখা দেয়।

এ বিষয়ে নামপুলার স্বরাষ্ট্র সচিব জাইমে নেতো বলেন, ‘নৌযানটিতে ধারণক্ষমতার বেশি যাত্রী ছিল। এ কারণেই সেটি ডুবতে শুরু করে। নৌকাডুবির ঘটনায় ৯১ জন প্রাণ হারিয়েছেন।’ তিনি জানান, নিহতদের মধ্যে অনেক শিশুও রয়েছে।

উদ্ধারকর্মীরা পাঁচজনকে জীবিত উদ্ধার করে এবং আরও লোক উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছিল। তবে সাগরের প্রতিকূল পরিস্থিতির কারণে উদ্ধার অভিযান বেশ কঠিন হয়ে ওঠে। অধিকাংশ লোকজন দেশটির মূল ভূখণ্ড থেকে কলেরার আতঙ্কে পালিয়ে যাচ্ছিল বলে জানান জাইমে নেতো।

বিশ্বের অন্যতম দরিদ্র দেশের একটি আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় মোজাম্বিক। সরকারি তথ্য অনুসারে, দেশটিতে পানিবাহিত রোগে ১৫ হাজার লোক মারা যাবার ঘটনা ঘটেছে। অক্টোবর থেকে মারা গেছে ৩২ জন। আর নামপুলা হচ্ছে সবচেয়ে কলেরা উপদ্রুত এলাকা। সম্প্রতি এই প্রদেশে বাইরে থেকে আসা লোকজনের চাপ খুব বেড়ে গেছে। বিশেষ করে, জিহাদিদের আক্রমণের ভয়ে লোকজন এখানে বেশি পালিয়ে আসছে।

জাইমে নেতো আরও জানান, তদন্তকারীরা নৌকাডুবির ঘটনা তদন্ত করছে। জীবিত যে পাঁচজনকে উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে দুজন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।