প্রেফারেন্স শেয়ার ইস্যুতে বিএসইসির অনুমোদন পেল রেনাটা

Posted on April 6, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনাটা পিএলসি প্রেফারেন্স শেয়ার ইস্যুতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্মতি পেয়েছে । ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ৩৫০ কোটি টাকার রিডিমেবল, কিউমুলেটিভ, নন-কনভার্টেবল অ্যান্ড নন-পার্টিসিপেটিভ প্রেফারেন্স শেয়ার ইস্যু করবে। আর এই শেয়ার ইস্যুর অনুমোদন পেল রেনাটা পিএলসি।

সূত্র মতে, ২০২৩ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি ৬২ দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ২০ টাকা ৪০ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৬৬ টাকা ৮৭ পয়সা। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৮ টাকা ১৮ পয়সা। এর আগের বছরে অর্থাৎ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি ১৪০ শতাংশ নগদ ৭ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৪৭ টাকা ৬৮ পয়সা।

পর্যালোচনায় দেখা গেছে, ৩০ জুন, ২০২২ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৭৪ টাকা ৩৯ পয়সা। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২৮ টাকা ০৭ পয়সা।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৭৩০.০০ টাকা থেকে ১,২১৭.৯০ টাকা। ৪-৪-২০২৪ এ ওপেনিং দর ছিল ৭৬১.৩০ টাকা, ঐ দিনে দর উঠানামা হয়ে ছিল ৭৬১.৩০ টাকা থেকে ৭৭০.৭০ টাকার মধ্যে এবং শেষ সমাপনী দর ছিল ৭৬৯.০০ টাকা। ১৯৭৯ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানি রেনেটা পিএলসি লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।