পাকিস্তানের সঙ্গে অনুশীলন, পাঁচ বছরের জন্য নিষিদ্ধ উসমান

Posted on April 6, 2024

স্পোর্টস ডেস্ক : পাকিস্তানের ক্রিকেটারদের সঙ্গে একটি শিবিরে অনুশীলন করেছিলেন সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেটার উসমান খান। সেই কারণে পাঁচ বছরের জন্য তাঁকে নির্বাসিত করেছে এমিরেটস ক্রিকেট বোর্ড। এই পাঁচ বছর সংযুক্ত আরব আমিরাতের কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না তিনি।

জন্মসূত্রে পাকিস্তানি উসমান আরব আমিরাতেই থাকেন। এখনও সেখানকার জাতীয় দলে সুযোগ পাননি তিনি। কিন্তু লিগ ক্রিকেটে নজর কেড়েছেন। সদ্যসমাপ্ত পাকিস্তান সুপার লিগে খেলেছেন উসমান। দু’টি শতরান করেছেন তিনি। তার পরেই পাকিস্তানের একটি শিবিরে ডাকা হয়েছিল উসমানকে।

এমিরেটস ক্রিকেট বোর্ড ডানিয়েছে, উসমান নিয়ম ভেঙেছেন। সংযুক্ত আরব আরব আমিরাতের হয়ে খেলার সুযোগ ছিল তাঁর। কিন্তু অন্য দেশের প্রস্তুতি শিবিরে যোগ দিয়ে উসমান বুঝিয়ে দিয়েছেন, আরব আমিরাতের হয়ে খেলার বিশেষ ইচ্ছা তাঁর নেই। সেই কারণে তাঁকে নির্বাসিত করা হয়েছে। ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি ও আবু ধাবি টি১০ লিগেও খেলতে পারবেন না উসমান।

উসমানের সামনে অবশ্য একটি দরজা খোলা রয়েছে। জন্মসূত্রে পাকিস্তানি হওয়ায় সে দেশের হয়ে খেলার সুযোগ রয়েছে তাঁর। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ় রয়েছে পাকিস্তানের। সেখানে তিনি যদি সুযোগ পান ও ভাল খেলতে পারেন তা হলে পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ থাকবে তাঁর কাছে।