কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড জলপাইগুড়ি, নিহত ৪

Posted on April 1, 2024

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে কালবৈশাখী ঝড়ের আঘাতে গাছ উপড়ে মুহূর্তে তছনছ হয়ে গেছে অন্তত ২০০টি কাঁচা বাড়ি। এতে চারজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ৫৭ জন।

রোববার (৩১ মার্চ) ভারতের পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলায় এ ঘটনা ঘটে।

জেলার জলপাইগুড়ি সদর এবং ময়নাগুড়ি তিস্তা পাড়ে ঝড় বয়ে যাওয়ার পর চারিদিকে রীতিমতো ধ্বংসস্তূপ পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

জলপাইগুড়ি জেলা প্রশাসন জানিয়েছে, রোববার সকালবেলা প্রথম দফায় কালবৈশাখী ঝড় বয়ে গেলেও তা খুব বেশি ভয়ংকর রূপ ধারণ করেনি। বিকেলে আচমকা ভয়ংকর কালবৈশাখী আঘাত আনে। দুপুর তিনটা থেকে ৩০ মিনিট চলে ভয়াবহ ঝড়ের তাণ্ডব। ঝড়ের কারণে অন্তত ২০০টি কাঁচা বাড়ি সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্ত হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় দেড় হাজার বাড়িঘর। ঝড়ের কারণে গৃহহীন হয়ে পড়েছে প্রায় ২০০০ মানুষ। সব থেকে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে ময়নাগুড়ি ব্লকের বার্নিশ গ্রামে। ক্ষতিগ্রস্ত গ্রামে উদ্ধার কাজে নামানো হয়েছে জেলা বিপর্যয় মোকাবেলা বাহিনী এবং দমকলকে।

ঝড়ে চারজন নিহত হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। নিহতরা হলেন- দ্বিজেন্দ্রনারায়ন সরকার (৫২) অনিমা রায় (৪৯), যোগেন রায় (৭০) সমর রায় (৬৪)।

প্রশাসন জানিয়েছে এখনো পর্যন্ত গুরুতর আহত ৫৭ জনকে উদ্ধার করে ময়নাগুড়ি ব্লক হাসপাতাল ও জলপাইগুড়ি জেলা হাসপাতালে পাঠানো হয়েছে। আহত দেখতে হাসপাতালে ছুটে গিয়েছেন জলপাইগুড়ির বাম বিজেপি ও তৃণমূল প্রার্থীরা।