স্পট মার্কেটে যাচ্ছে ইস্টার্ন ব্যাংক

Posted on March 30, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ইস্টার্ন ব্যাংক পিএলসি রেকর্ড ডেটের কারণে স্পট মার্কেটে যাচ্ছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

পর্যালোচনা দেখা গেছে, ইস্টার্ন ব্যাংকের লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২ এপ্রিল। এর আগের কার্যদিবস, অর্থাৎ আগামী রোববার ও সোমবার কোম্পানির শেয়ার স্পট মার্কেটে লেনদেন হবে। রেকর্ড ডেটের দিন কোম্পানির শেয়ার লেনদেন বন্ধ থাকবে।

জানা গেছে, ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ সাড়ে ১২ শতাংশ নগদ ও সাড়ে ১২ শতাংশ বোনাস অর্থাৎ মোট ২৫ শতাংশ লভ্যাংশ দেয়ার ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৭ পয়সা এবং ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৩ টাকা ৫৭ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৭ টাকা ৯১ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৯ এপ্রিল বেলা ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২ এপ্রিল।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২৬.৯০ টাকা থেকে ৩৩.৭০ টাকা। ২৮-৩-২০২৪ এ ওপেনিং ছিল ৩২.৪০ টাকা, ঐ দিনে দর উঠানামা হয়েছে ৩১.৯০ টাকা থেকে ৩২.৪০ টাকা এবং শেষ সমাপনী ছিল ৩২.১০ টাকার মধ্যে। ১৯৯৩ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত ব্যাংক খাতের কোম্পানির ইস্টার্ন ব্যাংক বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।