খাত ভিত্তিক লেনদেনের শীর্ষে বিমা

Posted on January 22, 2023

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া ৩৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৪টির দর বেড়েছে, ১২৯টির দর কমেছে, ১৮৬ টির দর অপরিবর্তিত রয়েছে।

আজ সারাদিন শেয়ারবাজার সূচকের উত্থান-পতনের আলো-ছায়া খেলার শেষে পতন দিয়ে শেষ করেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসই এক্স ৯.৫১ পয়েন্ট পতন হয়েছে। এই পতনের বাজারেও চাঙ্গাভাব ধরে রেখেছে সাধারণ বিমা খাত।

আমার স্টক সূত্রে জানা গেছে, ডিএসই ২০টি খাতের মধ্যে সব খাত ছাড়িয়ে এককভাবে ওষুধ ও রসায়ন খাত লেনদেনের নেতৃত্বে রয়েছে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৭১ কোটি ৪০ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ১৬.৮৫ শতাংশ। আগের দিনও এই খাতটি শীর্ষে ছিল।
ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০টি খাতের মধ্যে ১৯ খাত পেছনে পড়ে থাকলেও অন্যতম বৃহৎ খাত হিসেবে পরিচিত বিমা খাত আগের দিনের ধারাবাহিতকায় চাঙ্গা প্রবণতা অব্যাহত রেখেছে।

আজ এই খাতে মোট লেনদেন হয়েছে ১৪৪ কোটি ২০ লাখ টাকা যা ডিএসইর মোট লেনদেনের ২২.৭৬ শতাংশ। এছাড়া দরবৃদ্ধিতেও বিমা খাত সবগুলো খাতের উপরে অবস্থান করছে। আজ ডিএসইতে শেয়ার দর সর্বোচ্চ বৃদ্ধির তালিকায় ২৫টি কোম্পানির মধ্যে ২২টি বিমা কোম্পানি।
আজ তালিকায় দ্বিতীয়তে অবস্থান করছে আইটি খাত আজ এই খাতের মোট লেনদেন হয়েছে ১২৪ কোটি ৪০ লাখ টাকা যা ডিএসইর মোট লেনদেনের ১৯.৬৩ শতাংশ।

তৃতীয় অবস্থানে আছে জীবন বীমা খাত আজ এই খাতের মোট লেনদেন হয়েছে ৫৪ কোটি ৩৪ লাখ টাকা যা ডিএসইর মোট লেনদেনের ৮.৫৭ শতাংশ।

লেনদেনের শীর্ষ পঞ্চম তালিকায় উঠে আসা অন্যান্য খাতগুলো হলো, ঔষুধ ও রসায়ন, বিবিধ খাত