দ্বিতীয় প্রান্তিকে আয় বেড়েছে সামিট পাওয়ারের

Posted on March 28, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি সামিট পাওয়া লিমিটেড চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর, ২০২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আর এই প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) আগের বছরের তুলনায় বেড়েছে।

তথ্য অনুসারে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের মাধ্যমে জানা গেছে, চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর, ২০২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮২ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৭৬ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় বেড়েছে ৬ পয়সা। অন্যদিকে প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর, ২০২৩) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৭১ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল এক টাকা ৫৭ পয়সা। অর্থাৎ প্রথমার্ধের হিসাবে শেয়ারপ্রতি আয় ১৪ পয়সা বেড়েছে। এছাড়া ২০২৩ সালের ৩১ ডিসেম্বরে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৯ টাকা ৭৭ পয়সা, যা ২০২৩ সালের ৩০ জুনে ছিল ৩৮ টাকা ২ পয়সা। প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ২ টাকা ২১ পয়সা, আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ২ পয়সা।

জানা গেছে, কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটি।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২২.৮০ টাকা থেকে ৩৪.০০ টাকা। গতকাল সমাপনী দর ছিল ২৩.৪০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ২৩.৯০ টাকা এবং এই রিপোর্ট লেখা পর্যন্ত আজকের দিনে দর উঠানামা হয়েছে ২৩.৬০ টাকা থেকে ২৪.০০ টাকার মধ্যে। ২০০৫ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত বিদ্যুৎ ও জ¦ালানি খাতের কোম্পানি সামিট পাওয়ার বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।