অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন আমির

Posted on March 25, 2024

স্পোর্টস ডেস্ক : অবসর ভেঙে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন মোহাম্মদ আমির। রবিবার (২৪ মার্চ) এক্স বার্তায় আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের এই পেসার। আমির জানান, দেশের ডাকেই তিনি অবসর ভেঙে ফিরছেন।

২০২০ সালে আমির দেশের জার্সি তুলে রাখলেও, পাকিস্তান সুপার লিগ ও বিদেশি লিগে তিনি খেলেছেন নিয়মিত। প্রাক্তন পাক ম্যানেজমেন্টের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দিয়েই দেশের হয়ে না খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন। এবার আমির ফিরছেন আসন্ন টি-২০ বিশ্বকাপের কথা ভেবেই।

২০২০ সালে বাঁ-হাতি স্পিডস্টার আমির শেষবার দেশের জার্সিতে খেলেছিলেন। ইংল্য়ান্ডের বিরুদ্ধে ম্য়াঞ্চেস্টারে ছিল সেই টি-২০ ম্য়াচ। আমির এদিন সোশ্যাল মিডিায় লেখেন, 'আমি এখনও পাকিস্তানের হয়ে খেলার স্বপ্ন দেখি! জীবন আমাদের এমন এক জায়গায় নিয়ে আসে, যেখানে মাঝেমধ্য়ে আমাদের সিদ্ধান্তগুলো পুনর্বিবেচনা করতে হয়। আমার এবং পিসিবির মধ্যে কিছু ইতিবাচক আলোচনা হয়েছে। যেখানে তারা আমাকে সম্মানের সঙ্গে জানিয়েছে যে, আমার প্রয়োজন রয়েছে। এই নিয়ে আমি পরিবার ও শুভানুধ্য়ায়ীদের সঙ্গে আলোচনা করে পাকিস্তানের হয়ে খেলার সিদ্ধান্ত নিয়েছি। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিজেকে ফাঁকাই রাখছি। দেশের জন্য় আমি খেলতে চাই। দেশ আমার ব্য়ক্তিগত সিদ্ধান্তের আগে। সবুজ জার্সি পরে দেশের সেবা করার আকাঙ্খা ছিল সবচেয়ে বড়। এবং সেটা থাকবেও।'

আমির দেশের জার্সিতে ৩৬টি টেস্ট (১১৯টি উইকেট), ৬১টি একদিনের আন্তর্জাতিক ম্য়াচ (৮১টি উইকেট) ও ৫০টি টি-২০ (৫৯টি উইকেট) খেলে অবসর নিয়েছেন। একসময়ে পাকিস্তানের জার্সিতে বিপক্ষের ত্রাস ছিলেন তিনি। বিরাট কোহলির মতো ব্যাটিং মায়েস্ত্রোও বলেছিলেন যে, আমিরকে খেলা অত্যন্ত কঠিন। পাকিস্তান ক্রিকেট দলের ফিটনেস বাড়ানোর জন্য় পিসিবি শাহিন শাহ আফ্রিদি ও বাবর আজমদের সেনা প্রশিক্ষণ দেবে। ১০ দিনের শিবির হবে কাকুল অ্যাকাডেমিতে। সেখানেই আমিরকে ডেকে নেওয়া হবে বলে খবর।

আগামী ১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত টি-২০ বিশ্বকাপ চলবে আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজে। টুর্নামেন্টের হাই-ভোল্টেজ ভারত-পাকিস্তান ম্য়াচ হবে ৯ জুন নিউ ইয়র্কে। সব ঠিক থাকলে ফের বিরাট বনাম আমির দ্বৈরথ।