নগদ লভ্যাংশ ঘোষণা সেন্ট্রাল ইন্স্যুরেন্সের

Posted on March 24, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত সেন্ট্রাল ইন্স্যুরেন্স লিমিটেড গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে । আলোচ্য বছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (২১ মার্চ) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৮ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ২ টাকা ০৩ পয়সা আয় হয়েছিল।
গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৪৯ টাকা ৯৬ পয়সায়।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১৫ শতাংশ নগদ, ২০২১ সালে ১৮ শতাংশ নগদ, ২০২০ সালে ৬ শতাংশ নগদ ও ৭.৫ শতাংশ স্টক, ২০১৯ সালে ৭ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০১৮ সালে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩ সালে কোন লভ্যাংশ দেয়নি।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩.৮০ টাকা থেকে ৫.৪০ টাকা। গতকাল সমাপনী দর ছিল ৫৮.৬০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ৫৮.৬০ টাকা এবং এই রিপোর্ট লেখা পর্যন্ত আজকের দর উঠানামা হয়েছে ৫৬.৬০ থেকে ৫৮.৬০ টাকার মধ্যে। ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানি সেন্ট্রাল ইন্স্যুরেন্স লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।