লোকসান বেড়েছে দ্বিগুণের বেশি আইসিবি ইসলামিক ব্যাংকের

Posted on March 24, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডের ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কর-পরবর্তী নিট লোকসান বেড়েছে দ্বিগুণের বেশি। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটি বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।
আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরে ব্যাংকটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৫৬ কোটি ৩৪ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ২৫ কোটি ২৪ লাখ টাকা। সে হিসাবে ব্যাংকটির লোকসান বেড়েছে ২ দশমিক ২৩ গুণ। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৮৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩৮ পয়ষা। গত ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি নিট দায় দাঁড়িয়েছে ১৯ টাকা ৩৬ পয়সায়।

লোকসানের কারণে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশের সুপারিশ করেনি আইসিবি ইসলামিক ব্যাংকের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ২৫ কোটি ২৪ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ৩৯ কোটি ৪৮ লাখ টাকা।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩.৮০ টাকা থেকে ৫.৪০ টাকা। গতকাল সমাপনী দর ছিল ৪.১০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ৪.১০ টাকা এবং এই রিপোর্ট লেখা পর্যন্ত আজকের দর উঠানামা হয়েছে ৪.০০ থেকে ৪.২০ টাকার মধ্যে। ১৯৯০ সালে পুঁজিবাজাওে তালিকাভূক্ত কোম্পানি আইসিবি ইসলামিক ব্যাংক বর্তমানে জেড ক্যাটাগরিতে অবস্থান করছে।