সামিট পাওয়ারের পর্ষদ সভা আজ

Posted on March 24, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : বিদ্যুৎ খাতের কোম্পানি সামিট পাওয়ার লিমিটেডের (এসপিএল) পর্ষদ সভা আজ বেলা ৩টায় অনুষ্ঠিত হবে। সভায় চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

পর্যাবেক্ষণে দেখা যায়, সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটির মুনাফা কমেছে ৪৬ শতাংশ। একই হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ১৮ এপ্রিল বেলা সাড়ে ১১টায় হাইব্রিড সিস্টেমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে।

৩০-৬-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২০০০ কোটি ৯৪ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ১০১৩ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ১৭৬০ কোটি ৫৪ লাখ ৭০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০০৫ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১০৬৭ কোটি ৯০ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১০৬ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার ২৩৯ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ২৯-২-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৬৩.১৮ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৮.৬৭ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ৩.৬৫ শতাংশ শেয়ার এবং বাকি ১৪.৫০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২২.৮০ টাকা থেকে ৩৪.০০ টাকা। গতকাল সমাপনী দর ছিল ২৩.৯০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ২৪.০০ টাকা এবং এই রিপোর্ট লেখা পর্যন্ত আজকের দর উঠানামা হয়েছে ২৩.৯০ টাকা থেকে ২৪.২০ টাকার মধ্যে। ২০০৫ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত বিদ্যুৎ খাতের কোম্পানি সামিট পাওয়ার লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।