দৈনিক ১৪ কোটি টাকার লেনদেন লাফার্জ হোলসিমের

Posted on March 23, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : সিমেন্ট খাতের তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের গত সপ্তাহে দৈনিক গড়ে ১৪ কোটি ৬৫ লাখ ১০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসইর মোট লেনদেনে কোম্পানিটির অবদান ২ দশমিক ৯৫ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির সমাপনী শেয়ারদর ছিল ৭৪ টাকা ১০ পয়সা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ১২ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ৩ টাকা ৮৩ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ১৪ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৫ টাকা ২৫ পয়সায়।

পর্যাবেক্ষণে দেখা যায়, এদিকে ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ১৪ মে বেলা ৩টায় হাইব্রিড সিস্টেমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এজিএমের স্থান ও অনলাইন লিংক পরে জানানো হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট আগামীকাল।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৬৪.৮০ টাকা থেকে ৭৭.৮০ টাকা। ২১-৩-২০২৪ এ ওপেনিং দর ছিল ৭৩.৩০ টাকা, ঐ দিন দর উঠানামা হয়েছে ৭২.৯০ টাকা থেকে ৭৪.৬০ টাকা এবং সমাপনী দর হয়েছে ৭৪.১০ টাকার মধ্যে। ২০০৩ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানি বহুজাতিক কোম্পানি লাফার্জহোলসিম বাংলাদেশ বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।