শেয়ার বিক্রি সম্পন্ন এমারাল্ড অয়েল করপোরেট পরিচালকের

Posted on March 23, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে খাদ্য ও আনুষঙ্গিক খাতে তালিকাভুক্ত কোম্পানি এমারাল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের করপোরেট পরিচালক মিনোরি বাংলাদেশ কোম্পানিটির ১০ লাখ শেয়ার বিক্রি করেছে। ১৪ মার্চ ডিএসইতে এ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

পর্যালোচনায় দেখা যায়, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৭ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২২ পয়সা। গত বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট দায় দাঁড়িয়েছে ৮ টাকা ৯০ পয়সায়।

জানা যায়, সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে আগের পরিচালক বাদে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ (৫ শতাংশ অন্তর্বর্তীকালীনসহ) লভ্যাংশ ঘোষণা করেছে। প্রতিবেদন অনুসারে, আলোচ্য হিসাব বছরে এমারাল্ড অয়েলের ইপিএস হয়েছে ৭৩ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১৭ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট দায় দাঁড়িয়েছে ১০ টাকা ৩৭ পয়সায়। আগের হিসাব বছরের ৩০ জুন শেষে এ দায় ছিল ১২ টাকা ৮৫ পয়সায়।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩০.১০ টাকা থেকে ১৮৮.৮০ টাকা। ২১-৩-২০২৪ এ ওপেনিং দর ছিল ৬৮.০০ টাকা, ঐ দিনে দর উঠানামা হয়েছে ৬৬.৫০ টাকা থেকে ৬৯.১০ টাকার মধ্যে এবং সমাপনী দর ছিল ৬৬.৯০ টাকা। ২০১৪ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতে কোম্পানি এমারাল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান করছে।