দর কমেছে ইউনাইটেড ফাইন্যান্সের

Posted on March 23, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেডের শেয়ারদর গত সপ্তাহে ৬ দশমিক শূন্য ৬ শতাংশ কমেছে। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির সমাপনী শেয়ারদর দাঁড়িয়েছে ১২ টাকা ৪০ পয়সা, আগের সপ্তাহে যা ছিল ১৩ টাকা ২০ পয়সায়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

পর্যালোচনায় দেখা যায়, সমাপ্ত ২০২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ১১ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৫ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ৬৭ পয়সায়।

জানা যায়, ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডাদের ৫ শতাংশ নগদ দিয়েছে ইউনাইটেড ফাইন্যান্স। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৪ কোটি ২২ লাখ টাকা। আগের হিসাব বছরে এ মুনাফা ছিল ২২ কোটি ২২ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৮ কোটি টাকা বা ৩৬ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭৬ পয়সা। আগের হিসাব বছরে যেখানে ইপিএস হয়েছিল ১ টাকা ১৯ পয়সা। ওই বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১৭ টাকা শূন্য ৬ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৭ টাকা ৩০ পয়সায়।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ১২.০০ টাকা থেকে ১৬.২০ টাকা। ২১-৩-২০২৪ এ ওপেনিং দর ছিল ১২.৩০ টাকা, ঐ দিনে দর উঠানামা হয়েছে ১২.১০ টাকা থেকে ১২.৭০ টাকার মধ্যে এবং সমাপনী দর ছিল ১২.৪০ টাকা। ১৯৯৪ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান করছে।