৩২তম এশিয়া প্যাসিফিক ও স্কাউট জাম্বুরির আনুষ্ঠানিক উদ্বোধন

Posted on January 22, 2023

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরের মৌচাকে ৩২তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরি-২০২৩ শুরু হয়েছে। "সাবাস - শক্তির ফোয়ারা" এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৯ জানুয়ারি শুরু হওয়া ৯ দিনব্যাপী এ জাম্বুরী শনিবার সন্ধ্যায় আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।

বাংলাদেশ স্কাউটসের জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র মৌচাকে বঙ্গবন্ধু মূল এরিনায় জাম্বুরীর জমকালো আয়োজনের মধ্য দিয়ে উদ্বোধন করা হয় । উদ্বোধনকে ঘিরে বঙ্গবন্ধু মূল এরিনার চারদিকে থাকবে নিচ্ছিদ্র ও কয়েক স্তরের নিরাপত্তার ব্যবস্থা।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটসের সভাপতি মোঃ আবুল কালাম আজাদ, প্রধান জাতীয় কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খানসহ স্কাউটস এর উর্ধ্বতন কর্মকর্তা, সরকারি বেসরকারি দফতরের বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সারা দেশের সাড়ে ৯১৬টি স্কাউট ইউনিটের প্রায় ৮ সহস্রাধিক স্কাউট, স্কাউটার, কর্মকর্তা, আইএসটি রোভার সদস্য, ইউনিট লিডার, কর্মকর্তা এবং বিভিন্ন দেশ হতে আগত স্কাউটারসহ ১১ হাজার জন এই ক্যাম্পে অংশগ্রহণ করেছেন।

গত ১৯ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত প্রায় ১৮১ একর জায়গায় ওই ক্যাম্পে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে আগত স্কাউট সদস্যরা অংশগ্রহণ করেছেন। এতে দেশী বিদেশিদের সংমিশ্রণে আদান-প্রদান হবে বিশ্ব ভাতৃত্ব বোধ এবং একে অপরের কাছে নিজস্ব দেশীয় সংস্কৃতি ও কৃষ্টি কালচার তুলে ধরবেন। যা আমাদের দেশের জন্য ঐতিহাসিক স্কাউট জাম্বুরি হিসেবে পরিচিতি লাভ করবে এবং অংশগ্রহণ কারীদের বাস্তবিক জীবনে ইতিবাচক ভূমিকা পালন করবে।