নগদ লভ্যাংশ পাঠিয়েছে মেঘনা পেট্রোলিয়াম

Posted on March 21, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১৬০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল জ্বালানি খাতের তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত কোম্পানি মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড। ঘোষিত এ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে কোম্পানিটি। গতকাল স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

পর্যালোচনা দেখা যায়, সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে ৩৯ দশমিক ৬৮ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ৪৪২ কোটি ১৩ লাখ টাকা। আগের হিসাব বছরে যা ছিল ৩১৬ কোটি ৫৩ লাখ টাকা। সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪০ টাকা ৮৬ পয়সা। যেখানে এর আগের হিসাব বছরে ছিল ২৯ টাকা ২৫ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯৮ টাকা ৯৪ পয়সায়।

জানা যায়, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) মেঘনা পেট্রোলিয়ামের ইপিএস হয়েছে ১৭ টাকা ৪৮ পয়সা।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ১৯৮.৬০ টাকা থেকে ২১১.৭০ টাকা। গতাকাল সমাপনী দর ছিল ১৯৮.৬০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ১৯৮.৬০ টাকা, আজকের শেষ সমাপনী দর ছিল ১৯৮.৬০ টাকা এবং আজকের দর উঠানামা হয়েছে ১৯৮.৬০ টাকা থেকে ১৯৮.৬০ টাকার মধ্যে। ২০০৭ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত জ¦ালানি খাতের তালিকাভূক্ত রাষ্ট্রায়ত্ত কোম্পানি মেঘনা পেট্রোলিয়াম বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।