সামিট পাওয়ারের পর্ষদ সভার তারিখ ঘোষণা

Posted on March 21, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভূক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি সামিট পাওয়ার লিমিটেড পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আগামী ২৪ মার্চ বেলা ৩টায় পরিচালনা পর্ষদ সভায় কোম্পানিটির ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রথম প্রান্তিক এবং ৩১ ডিসেম্বর সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৭ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৮ টাকা ০২ পয়সা। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৭ টাকা ৪ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৮ এপ্রিল বেলা সাড়ে ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

৩০-৫-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২০০০ কোটি টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ১০১৩ কোটি টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ১৭৬০ কোটি ৫৪ লাখ ৭০ হাজার টাকা। ডিএসইতে কোম্পানির ক্রেডিট-রেটিং এর কোন তথ্য দেওয়া নেই।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০০৫ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১০৬৭ কোটি ৯০ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১০৬ কোটি লাখ ৭৮ লাখ ৭৭ হাজার ২৩৯ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৫২.৭৬ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২১.৬৫ শতাংশ শেয়ার,সরকারের হাতে রয়েছে ০.১৭ শতাংশ শেয়ার এবং বাকি ২৫.৪২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২২.৮০ টাকা থেকে ৩৪.০০ টাকা। গতাকল সমাপনী দর ছিল ২৩.৭০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ২৩.৭০ টাকা এবং এই রিপোর্ট লেখা পর্যন্ত আজকের দর উঠানামা হয়েছে ২৩.৫০ টাকা থেকে ২৪.১০ টাকার মধ্যে। ২০০৫ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানি সামিট পাওয়ার লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।