লাফার্জহোলসিমের ক্রেডিট রেটিং সম্পূর্ণ

Posted on March 21, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড ক্রেডিট রেটিং সম্পূর্ণ হয়েছে । ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

পর্যালোচনায় দেখা যায়, কোম্পানিটি দীর্ঘমেয়াদে রেটিং পেয়েছে ‘এএএ’। আর স্বল্পমেয়াদে পেয়েছে ‘এসটি-১’। ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

জানা যায়, লাফার্জহোলসিম বাংলাদেশের পরিচালনা পর্ষদ ২০২৩ সালের জন্য ৫০ শতাংশ হারে চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ইপিএস হয়েছে ৫ টাকা ১২ পয়সা এবং ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখে এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯ টাকা ১৪ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৬ টাকা ৮৩ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৪ মে বেলা ৩টায় অনলাইনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ মার্চ।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৬৪.৮০ টাকা থেকে ৭৭.৮০ টাকা। গতাকল সমাপনী দর ছিল ৭৩.০০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ৭৩.৩০ টাকা এবং এই রিপোর্ট লেখা পর্যন্ত আজকের দর উঠানামা হয়েছে ৭২.৯০ টাকা থেকে ৭৩.৫০ টাকার মধ্যে। ২০০৩ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানি লাফার্জহোলসিম বাংলাদেশে লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।