পিপলস লিজিংয়ের সর্বোচ্চ দরপতন

Posted on March 19, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬টি কোম্পানির মধ্যে ৩১৯ কোম্পানির শেয়ারদর কমেছে। এদিন দরপতনের তালিকায় শীর্ষে উঠে এসেছে পিপলস লিজিং এন্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুযায়ী, মঙ্গলবার (১৯ মার্চ) পিপলস লিজিংয়ের শেয়ারদর আগের কার্যদিবসের তুলনায় কমেছে দশমিক ৫ পয়সা বা ১০ শতাংশ। তাতে দরপতনের শীর্ষে জায়গা নিয়েছে কোম্পানিটি। গত এ বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩.৩০ টাকা থেকে ৫.৫০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৪.৫০ টাকা থেকে ৫.৫০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ৫.০০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ৫.৫০ টাকা এবং আজকের শেষ সমাপনী দর ছিল ৪.৫০ টাকা।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০০৫ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ২৮৫ কোটি ৪৪ লাখ ১০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ২৮ কোটি লাখ ৫৪ লাখ ৪০ হাজার ৫৯৭ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ১৮.১৫ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৮.৬২ শতাংশ শেয়ার,বিদেশিদের হাতে রয়েছে ০.১৯ শতাংশ শেয়ার এবং বাকি ৭৩.৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।