রবি’র শেয়ারে ফ্লোরপ্রাইস উঠছে আগামীকাল

Posted on March 18, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা মোতাবেক তালিকাভুক্ত কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের শেয়ারের উপর থেকে ফ্লোর উঠে যাচ্ছে আগামীকাল মঙ্গলবার (১৯ মার্চ)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সমাপ্ত হিসাববছরে রবি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আজ সোমবার (১৮ মার্চ) কোম্পানিটির রেকর্ড তারিখ। রেকর্ড পরবর্তী প্রথম কার্যদিবস আগামীকাল মঙ্গলবার (১৯ মার্চ)। এদিন থেকে কোম্পানিটির শেয়ারে ফ্লোরপ্রাইস থাকবে না।

জানা যায়, ৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১৪৬০ কোটি ৭৯ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ৩৭৩ কোটি ৮৫ লাখ ৯০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ১০০৮ কোটি ৫৫ লাখ ৪০ হাজার টাকা।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৬০০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০২০ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৫২৩৭ কোটি ৯৩ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৫২৩ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৮৯৫ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ২৯-২-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৯০.০০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১.৮৭ শতাংশ শেয়ার এবং বাকি ৮.১৩ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩০.০০ টাকা থেকে ৩৩.৯০ টাকা। ১৪-৩-২০৪ সমাপনী দর ছিল ৩০.০০ টাকা, এবং আজকের সমাপনী দর ছিল ৩০.০০ টাকা। ২০২০ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড বর্তমানে
বি ক্যাটাগরিতে অবস্থান করছে।