ইভিন্স টেক্সটাইলের ক্রেডিট রেটিং সম্পন্ন

Posted on March 18, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত ইভিন্স টেক্সটাইল লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ওয়াসো ক্রেডিট রেটিং লিমিটেড। ইভিন্স টেক্সটাইলের দীর্ঘমেয়াদী ‘বিবিবি+’ এবং স্বল্প মেয়াদী এসটি-৩ রেটিং হয়েছে । কোম্পানিটির ২০২৩ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী এই রেটিং নির্ণয় করা হয়েছে।

জানা যায়, ৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৪৮ কোটি ৬২ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ২২৪ কোটি ৩৬ লাখ ৫০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ৭৫ কোটি ৭ লাখ ৪০ হাজার টাকা।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৩৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০১৬ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১৮২ কোটি ৯৫ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৮ কোটি ২৯ লাখ ৫২ হাজার টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ২৯-২-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৬.৬৭ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৪.৫১ শতাংশ শেয়ার এবং বাকি ৪৮.৮২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৯.৪০ টাকা থেকে ১৯.৫০ টাকা। আজকে দর উঠানামা হয়েছে ১৪.৩০ টাকা থেকে ১৫.৬০ টাকার মধ্যে। ১৪-৩-২০৪ সমাপনী দর ছিল ১৫.৪০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ১৫.৫০ টাকা এবং আজকের সমাপনী দর ছিল ১৪.৫০ টাকা। ২০১৬ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানি ইভিন্স টেক্সটাইল লিমিটেড বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান করছে।