লেনদেনের শীর্ষে গোল্ডেন সন

Posted on March 18, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে উঠে এসেছে গোল্ডেন সন লিমিটেড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুযায়ী, সোমবার (১৮ মার্চ) গোল্ডেন সনের ১৯ কোটি ৯৮ লাখ ৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। তাতে লেনদেনের শীর্ষে জায়গা নিয়েছে কোম্পানিটি।

৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৪৫ কোটি টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ১৭৫ কোটি ৪৯ লাখ ৪০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ১৫ কোটি ৯৯ লাখ ৪০ হাজার টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ২৯-২-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩০.২৯ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৭.১১ শতাংশ শেয়ার এবং বাকি ৪২.৬০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ১২.৩০ টাকা থেকে ২৪.৭০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ২০.৯০ টাকা থেকে ২৩.৬০ টাকার মধ্যে। গত ১৪-৩-২০২৪ এ সমাপনী দর ছিল ২৩.২০ টাকা এবং আজকের ওপেনিং দর ছিল ২৩.৫০ টাকা। ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানি গোল্ডেন সন বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান করছে।