আইসিবি ইসলামিক ব্যাংকের পর্ষদ সভার তারিখ ঘোষণা

Posted on March 18, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভূক্ত ব্যাংক খাতের কোম্পানি আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, আগামী ২১ মার্চ বেলা ২টায় কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। সভায় ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। সভায় আলোচিত হিসাব বছরের জন্য লভ্যাংশ দিতে পারে।

পর্যাবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ১৯৯০ এ তালিকাভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৬৬৪ কোটি ৭০ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৬৬ কোটি ৪৭ লাখ ২ হাজার ৩০০ টাকা।

পর্যালোচনায় দেখা যায়, ৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১৮৯৫ কোটি ৩৫ লাখ টাকা। কোম্পানিটির দীর্ঘ মেয়াদী লোন ছিল ৪৭৮ কোটি ৮২ লাখ ৭০ হাজার টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৫২.৭৬ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২১.৬৫ শতাংশ শেয়ার, সরকারের হাতে রয়েছে ০.১৭ শতাংশ শেয়ার এবং বাকি ২৫.৪২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩.৮০ টাকা থেকে ৫.৪০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৪.০০ টাকা থেকে ৪.৩০ টাকার মধ্যে। ১৪-৩-২০২৪ এ সমাপনী দর ছিল ৪.১০ টাকা এবং আজকের ওপেনিং দর ছিল ৪.১০ টাকা। ১৯৯০ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত ব্যাংক খাতের কোম্পানি আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড বর্তমানে জেড ক্যাটাগরিতে অবস্থান করছে।