চলতি সপ্তাহে আইসিবি ইসলামি ব্যাংকের পর্ষদ সভার ঘোষণা

Posted on March 17, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : শেয়ারবাজারে ব্যাংকিং খাতে তালিকাভূক্ত আইসিবি ইসলামিক ব্যাংকের পর্ষদ সভা ২১ মার্চ বেলা ২টায় অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

পর্যালোচনায় দেখা যায়, ২০২৩ সমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) আইসিবি ব্যাংকের কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৩৭ কোটি ৫০ লাখ টাকা যা আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭ কোটি ৩৯ লাখ টাকা।

জানা যায়, গত (৩০ সেপ্টেম্বর) ব্যাংকটির শেয়ারপ্রতি নিট সম্পদ দাঁড়িয়েছে ১৯ টাকা ৮ পয়সা যা আগের হিসাব বছরের একই সময় শেষে এ ছিল ১৮ টাকা ২৫ পয়সা। সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডাদের জন্য কোন লভ্যাংশ সুপারিশ করেনি আইসিবি ইসলামিক ব্যাংকের পর্ষদ।

জানা যায়, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাইনাস ০ টাকা ১৬ পয়সা, জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে মাইনাস ০ টাকা ২৩ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে মাইনাস ০ টাকা ৩৯ পয়সা। সেপ্টম্বর ২০২৩ এ তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে মাইনাস ০ টাকা ১৭ পয়সা এবং প্রথম ৯ মাসে ইপিএস হয়েছে ০ টাকা ৫৬ পয়সা। ২০২২ এ ইপিএস ছিল মাইনাস ০ টাকা ৩৮ পয়সা, ২০২১ সালে মাইনাস ০ টাকা ৫৯ পয়সা, ২০২০ সালে মাইনাস ০ টাকা ২৮ পয়সা, ২০১৯ সালে মাইনাস ০ টাকা ৬৪ পয়সা ও ২০১৮ সালে ইপিএস ছিল মাইনাস ০ টাকা ৭৩ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে মাইনাস ১৮ টাকা ৫১ পয়সা, ২০২১ সালে মাইনাস ১৮ টাকা ১৩ পয়সা, ২০২০ সালে মাইনাস ১৭ টাকা ৫৪ পয়সা, ২০১৯ সালে মাইনাস ১৭ টাকা ১১ পয়সা ও ২০১৮ সালে মাইনাস ছিল ১৬ টাকা ৬৭ পয়সা।

তথ্য অনুযায়ী, ৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১৮৯৫ কোটি ৩৫ লাখ টাকা। কোম্পানিটির দীর্ঘ মেয়াদী লোন ছিল ৪৭৮ কোটি ৪২ লাখ ৭০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ১৯৯০ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৬৬৪ কোটি ৭০ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬৬ কোটি লাখ ৪৭ লাখ ২ হাজার ৩০০ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ২৯-২-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৫২.৭৬ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২১.৬৫ শতাংশ শেয়ার, সরকারের হাতে রয়েছে ০.১৭ শতাংশ শেয়ার এবং বাকি ২৫.৪২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩.৮০ টাকা থেকে ৫.৪০ টাকা। ১৪-৩-২০২৪ এ দর উঠানামা হয়েছে ৪.১০ টাকা থেকে ৪.৫০ টাকার মধ্যে, সমাপনী দর ছিল ৪.৩০ টাকা, ওপেনিং দর ছিল ৪.৪০ টাকা এবং শেষ সমাপনী দর ছিল ৪.১০ টাকা। ১৯৯০ সালে শেয়ারবাজারে ব্যাংকিং খাতে তালিকাভূক্ত আইসিবি ইসলামিক ব্যাংক বর্তমানে জেড ক্যাটাগরিতে অবস্থান করছে।