লাভেলোর ১১২ কোটি টাকার শেয়ার লেনদেন

Posted on March 17, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসির গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ২ কোটি ৯ লাখ ৬৯ হাজার ৮৯৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ১১২ কোটি ১০ লাখ ৮০ হাজার টাকা। ডিএসইর মোট লেনদেনে কোম্পানিটির অবদান ৪ দশমিক শূন্য ১ শতাংশ। এ সময়ে কোম্পানিটির লেনদেন বেড়েছে ১৪ দশমিক ৫০ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

পর্যাবেক্ষনণ দেখা যায়, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৭ পয়সা। আগের হিসাব বছরের একই সময় যা ছিল ৭৩ পয়সা। ৩১ ডিসেম্বর শেষে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৫১ পয়সায়।

জানা যায়, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৩২ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ২৫ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ৫ টাকা ৫৭ পয়সা। ২০২৩ এ ইপিএস ছিল ১ টাকা ২৪ পয়সা, ২০২২ সালে ১ টাকা ৪৩ পয়সা, ২০২১ সালে ১ টাকা ৪১ পয়সা, ২০২০ সালে ১ টাকা ৩১ পয়সা ও ২০১৯ সালে ইপিএস ছিল ১০ টাকা ৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ১২ টাকা ৯৪ পয়সা, ২০২২ সালে ১২ টাকা ৯০ পয়সা, ২০২১ সালে ১২ টাকা ৫৭ পয়সা, ২০২০ সালে ১২ টাকা ৭৫ পয়সা ও ২০১৯ সালে ছিল ১২ টাকা ৬৬ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৩ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ১২ শতাংশ নগদ, ২০২১ সালে ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পনিটি ২০১৮ ও ২০১৯ সালে কোন লভ্যাংশ দেয়নি।

দেখা যায়, ৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২৪ কোটি ৯৭ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ১ কোটি ৩৯ লাখ টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ৬৮ কোটি ৪ লাখ ৫০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০২১ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৮৫ কোটি টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮ কোটি লাখ ৫০ লাখ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ২৯-২-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪১.১২ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৪.১৫ শতাংশ শেয়ার এবং বাকি ৩৪.৭৩ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২৯.৫০ টাকা থেকে ৫৭.৯০ টাকা। ১৪-৩-২০২৪ এ দর উঠানামা হয়েছে ৫৩.৫০ টাকা থেকে ৫৭.২০ টাকার মধ্যে, সমাপনী দর ছিল ৫৫.৯০ টাকা, ওপেনিং দর ছিল ৫৬.১০ টাকা এবং শেষ সমাপনী দর ছিল ৫৩.৭০ টাকা। ২০২১ সালে খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।